চার কুর্দি যোদ্ধার শিরশ্ছেদের ভিডিও প্রকাশ আইএসের


প্রকাশিত: ০৭:২১ এএম, ৩১ অক্টোবর ২০১৫

ইরাকের উত্তরাঞ্চলে গত সপ্তাহে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটের অভিযানের প্রতিবাদে চার কুর্দি পেশমার্গা যোদ্ধার শিরশ্ছেদ করেছে ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা। শুক্রবার এ ঘটনার ১৫ মিনিটের একটি ভিডিও অনলাইনে প্রকাশ করেছে আইএস। খবর সিএনএনের।

ভিডিওতে মুখোশ পরিহিত শিরশ্ছেদকারীকে ইংরেজিতে দেয়া বক্তব্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতি হুঁশিয়ারি দেয়া হয়েছে। ওই শিরশ্ছেদকারী কমলা রংয়ের জাম্পসুট পরিহিত ছিলেন। ভিডিওটির শেষের দিকে বাকী তিনজনের শিরশ্ছেদের দৃশ্য ধারণ করা হয়েছে।

শিরশ্ছেদের ভিডিওতে আরবী ভাষায় বলা হয়েছে, পেশমার্গার যোদ্ধা যারা মার্কিন বাহিনীর সঙ্গে কুর্দিদের উদ্ধারে এসেছিল।

এর আগে, ইরাকের উত্তরাঞ্চলের কিরকুক প্রদেশে আইএসের হাউইজা কারাগার থেকে কুর্দি, মার্কিন ও ইরাকী বাহিনী যৌথ অভিযান চালিয়ে অপহৃত ৭০ কুর্দি বন্দীকে উদ্ধার করে। এরপরই এই চার বন্দীর শিরশ্ছেদের ভিডিও প্রকাশ করলো আইএস।

কুর্দি আঞ্চলিক সরকারের  মুখপাত্র ডিনদার জেবারি বলেন, আইএস মানবাধিকারের প্রতি সম্মান দেখায়নি। তিনি বলেন, আইএসের প্রতি আমাদের বার্তা হচ্ছে আমারা তাদের একেবারেই নির্মূল করবো।

তিনি আরো বলেন, আমরা আইএসের ২১৫ বন্দীর প্রতি আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী আচরণ করছি। ডিনদার বলেন, আমরা আইএসের সঙ্গে সম্পর্কযুক্ত সন্দেভাজন আরো ৮৫ বন্দীকে উদ্ধার করেছি। কিন্তু আমরা তাদের হত্যা করবো না।

এসঅাইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।