সিরিয়া ইস্যুতে ভূমিকা রাখতে পারে না সৌদি আরব


প্রকাশিত: ০৪:২৫ এএম, ৩০ অক্টোবর ২০১৫

সিরিয়ার সংকট নিরসনের ক্ষেত্রে শান্তি প্রক্রিয়ায় সৌদ সরকার কোনো রকম ভূমিকা রাখতে পারে না। কারণ তারা সিরিয়ায় বিদ্রোহীদের সব ধরনের ইন্ধন দিয়েছে এবং ইয়েমেনে নিজেরাই এখন আগ্রাসন চালাচ্ছে বলে জানিয়েছেন দেশটির তথ্যমন্ত্রী ওমরান আজ-জোবি। সিরিয়ার ইখবারিয়া টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

ওমরান আজ-জোবি বলেছেন, সৌদি আরব নিজেই যেখানে একটি দেশে রক্তপাতে লিপ্ত সেখানে তারা কী করে সিরিয়া সংকট নিরসনের জন্য শান্তি আলোচনায় অংশ নেবে। ইয়েমেনের পলাতক প্রেসিডেন্ট আব্দ রাব্বু মানসুর হাদিকে ক্ষমতায় পুনর্বহাল এবং জনপ্রিয় আনসারুল্লাহ যোদ্ধাদেরকে ধ্বংস করার জন্য সৌদি আরব গত মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর একটানা হামলা চালিয়ে আসছে।

গত বৃহস্পতিবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আজ-জুবায়ের বলেছেন, সিরিয়া প্রশ্নে রিয়াদের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি এবং ভবিষ্যত সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কোনো জায়গা থাকবে না।

এদিকে আজ (শুক্রবার) সিরিয়া সংকট নিয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সংলাপে বসবেন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, ইরান, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশের শীর্ষস্থানীয় কূটনীতিকেরা। তবে বৈঠকে বসার আগেই সিরিয়ায় চলমান সহিংসতা নিরসনে ইরানকে সেদেশের প্রেসিডেন্ট বাশার আল আসাদের অপসারণ মেনে নিতে হবে বলে শর্ত জুড়ে দিয়েছেন সৌদি আরব।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।