আসাদকে সরে যেতে হবে : সৌদি আরব


প্রকাশিত: ০৩:০৪ এএম, ৩০ অক্টোবর ২০১৫

সিরিয়ার চলমান সংকট নিরসনে ভিয়েনায় আজ (শুক্রবার) থেকে শুরু হতে যাওয়া আলোচনায় প্রথমবারের মত যোগ দিচ্ছে ইরান। এদিকে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর যে প্রস্তাব করা হয়েছে ইরানকে তা মেনে নিতে হবে বলে জানিয়েছেন সৌদি আরব। খবর-বিবিসি`র।

ভিয়েনায় শুরু হতে যাওয়া এ আলোচনায় অংশ নেবে বারোটিরও বেশি দেশ। আলোচনার প্রাক্কালে বান কি-মুন, সংকট সমাধানে বিশ্ব শক্তিসমূহের প্রতি নেতৃত্ব-সুলভ এবং নমনীয় আচরণ প্রদর্শনের আহ্বান জানিয়েছেন।

এর মধ্যে যুক্তরাষ্ট্র, জার্মানি, রাশিয়া আর ফ্রান্সের মত বিশ্বশক্তি যেমন রয়েছে, থাকছে তুরস্ক, সৌদি আরব আর সিরিয়ার বিবদমান বিভিন্ন পক্ষও। আর প্রথমবারের মত আলোচনায় যোগ দিচ্ছে ইরান।

এদিকে, বৈঠক শুরুর আগে জাতিসংঘ মহাসচিব বান কি-মুন, সমস্যা সমাধানে অংশগ্রহণকারী দেশগুলোকে সক্রিয় ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন। তিনি বলছেন, পাঁচ পরাশক্তির কাছে আমার আহ্বান, তারা নিজেদের জাতীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে নেতৃত্ব-সুলভ ও নমনীয় আচরণ করবেন। নিজেদের কথা ভেবে আলোচনা দীর্ঘায়িত করলে, সিরিয়া এবং বিশ্ববাসীর ভোগান্তি বাড়বে।

এছাড়া, সিরিয়ার বিবদমান পক্ষগুলো জাতীয় স্বার্থে নিজেদের মতভেদ ভুলে আলোচনা করবে বলেও আশাবাদ জানিয়েছেন তিনি।

এদিকে, আলোচনা শুরুর আগে বিভিন্ন দেশ এবং সিরিয়ার বিবদমান পক্ষগুলো পরস্পরের সঙ্গে শেষ মূহুর্তের আলোচনা চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ যারিফ।

আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।