সিরিয়ায় হাসপাতালে বিমান হামলায় ৩৫ জন নিহত


প্রকাশিত: ০৫:৫২ পিএম, ২৯ অক্টোবর ২০১৫

সিরিয়ায় সাম্প্রতিক সময়ে হাসপাতালগুলোতে বিমান হামলার পরিমাণ বেড়ে গেছে। সেখানে এ ধরনের হামলায় কমপক্ষে ৩৫ রোগি ও হাসপাতাল স্টাফ নিহত এবং ৭২ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার ডক্টরস উইদাউট বডার্স (এমএসএফ) এ তথ্য জানায়।

এক বিবৃতিতে বলা হয়, বিমান বাহিনীর কোন গ্রুপ এসব হামলা চালায় তা জানা যায়নি। এমএসএফ সমর্থন পুষ্ট ছয়টিসহ ইদলিব, আলেপ্পো ও হামা প্রদেশের ১২টি হাসপাতাল লক্ষ্য করে এসব বিমান হামলা চালানো হয়। উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাস থেকে এ ধরনের হামলা শুরু হয়।

আন্তর্জাতিক মেডিকেল এইড গ্রুপ জানায়, ‘এর ফলে বাধ্য হয়ে ছয়টি হাসপাতাল বন্ধ করে দেয়া হয়েছে এবং হামলায় চারটি অ্যাম্বুলেন্স একেবারে ধ্বংস হয়ে গেছে।’

তারা আরো জানায়, এ ধরনের হামলা শুরুর পর থেকে মাত্র একটি হাসপাতাল পুনরায় খোলা হলেও সেখানে জরুরি, প্রসূতি ও প্রাথমিক স্বাস্থ্য সেবা বিঘ্নিত হচ্ছে। বিবৃতিতে বলা হয়, এসব হামলার ফলে হাজার হাজার লোক তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে গেছে।

সিরিয়া বিষয়ক এমএসএফ প্রধান সিলভাইন গ্রুলক্স বলেন, ‘চার বছরের বেশি সময় ধরে যুদ্ধ চলার পর এ ব্যাপারে আমি যথেষ্ট সন্দিহান যে আন্তর্জাতিক মানবিক আইন এই সংঘাতে সকল দলকে কিভাবে খুব সহজভাবে রক্ষা করবে।’

উল্লেখ্য, রাশিয়া তাদের দীর্ঘদিনের মিত্র প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সমর্থনে গত ৩০ সেপ্টেম্বর সিরিয়ায় বিমান হামলা শুরু করে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।