ইরাকের চেয়ে লন্ডনে যক্ষার প্রকোপ বেশি


প্রকাশিত: ০৬:০৯ এএম, ২৯ অক্টোবর ২০১৫

ইরাক ও রুয়ান্ডার চেয়েও লন্ডনের কিছু কিছু এলাকায় যক্ষার প্রকোপ বেশি। লন্ডন অ্যাসেম্বলির এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশটিতে গৃহহীন, মাদকাসক্ত, শরণার্থী এবং অভিবাসীরাই বেশি যক্ষার ঝুঁকিতে রয়েছেন।

অ্যাসেম্বলির প্রতিবেদনে বলা হয়, লন্ডনের এক তৃতীয়াংশ এলাকায় প্রতি এক লাখ মানুষের মধ্যে ৪০ জনের বেশি যক্ষায় আক্রান্ত। আবার লন্ডনের ব্রেন্ট, ইলিং, হ্যারো, হাউন্সলো এবং নিউহ্যামের মত জায়গায় এই হার অনেক বেশি। প্রতি এক লাখের মধ্যে সেখানে যক্ষায় আক্রান্ত মানুষের সংখ্যা দেড় শ` বেশি।

লন্ডনের সব কাউন্সিলেই যক্ষা প্রতিরোধে সব শিশুকে বিসিজি টিকা দেয়ার কথা থাকলেও ২৪টির মধ্যে আটটি কাউন্সিলে তা করা হয় না। এর মধ্যে নিউহ্যাম কাউন্সিলেই যক্ষার হার সবচেয়ে বেশি। দেশটিতে যক্ষার হার বেড়ে যাওয়ার জন্য বিশেষজ্ঞরা এই নগরীর আবাসন সংকটকে দায়ী করছেন। এর সঙ্গে আছে অপুষ্টির সমস্যাও। এছাড়া যারা যক্ষায় আক্রান্ত তাদের ৮০ ভাগের জন্ম অন্য দেশে। প্রতিবেদনে মেয়র বরিস জনসনের প্রতি যক্ষা প্রতিরোধে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে লন্ডন অ্যাসেম্বলি।

এসঅাইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।