হরতালে উভয় পুঁজিবাজারে মন্দা


প্রকাশিত: ১০:৩৮ এএম, ০৩ নভেম্বর ২০১৪

জামায়াতে ইসলামী বাংলাদেশের ডাকা হরতালের মধ্যে সোমবার দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন হয়েছে। তবে অন্যান্য দিনের হরতালের মতো ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ্য করা যায়নি। দিনের শুরুতে সূচক উপরের দিকে থাকলেও পাঁচ মিনিটের মাথায় তা পড়ে যায়। দিনের বাকি সময় নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়।


ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫০৬৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩১টির, কমেছে ১৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৬৮০ কোটি ৯২ লাখ ৩২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।


রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৫১০৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৭৩২ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে সোমবার ডিএসইতে লেনদেন কমেছে ৫১ কোটি ৬৪ লাখ ৬৩ হাজার টাকা বা ৭.০৫ শতাংশ।

সোমবার ডিএসইর টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ৩৪২ কোটি ১৩ লাখ ৫২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৫০.২৪ শতাংশ।

এ দিন ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের। দিনভর এ কোম্পানির ৫৪ লাখ ৫৪ হাজার ৩০০টি শেয়ার ৩৭ কোটি ২৯ লাখ ৩৬ হাজার ২০০ টাকায় লেনদেন হয়েছে।

এ ছাড়া কেয়া কসমেটিক্সের ৩২ কোটি ২৮ লাখ, খুলনা পাওয়ারের ২৭ কোটি ৩৪ লাখ, গ্রামীণফোনের ২০ কোটি ৩৫ লাখ, সামিট পাওয়ারের ১৮ কোটি ৬ লাখ, সামিট পূ্র্বাঞ্চল পাওয়ারের ১৭ কোটি ৮৪ লাখ, সাইফ পাওয়ারটেকের ১৬ কোটি ৫২ লাখ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের ১৬ কোটি ২৬ লাখ, শাহজিবাজার পাওয়ারের ১৬ কোটি ১৬ লাখ ও এমজেএল বিডির ১৫ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

অন্যান্য হরতালের দিনগুলোতে রাষ্ট্রায়ত্ত প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীসহ অন্যান্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ তুলনামূলক বেশি দেখা যেত। যে কারণে হরতালের বাজারে চাঙ্গাভাব থাকত সব সময়। কিন্তু এখন হয়ত উল্টো পথে আছে সবাই। তাই বাজারেও উল্টো চিত্র।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৫০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১৩২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির। লেনদেন হয়েছে ৫৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন এ সময়ে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে সোমবার সিএসইতে লেনদেন কমেছে ১৯ কোটি ২৮ লাখ টাকা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।