মার্কিন রণতরীর প্রতি নজর রাখা হচ্ছে : চীন


প্রকাশিত: ১০:২১ এএম, ২৭ অক্টোবর ২০১৫

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত সমুদ্রসীমায় মোতায়েন মার্কিন রণতরীর প্রতি গভীর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছে চীন। মার্কিন গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস লাসেন স্পার্টলি দ্বীপপুঞ্জ এলাকায় মোতায়েন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

এর আগে, এক মার্কিন সেনা কর্মকর্তা জানান, মার্কিন নৌবাহিনী গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার ইউএসএস লাসেনকে ওই এলাকায় চীনের তৈরি কৃত্রিম দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে পাঠিয়েছে। তিনি আরো জানান, কয়েক ঘণ্টার মধ্যে অভিযান শেষ করবে ইউএসএস লাসেন এবং এটি পাঠানোর বিষয়ে হোয়াইট হাউজের অনুমোদন রয়েছে।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে মার্কিন এ পদক্ষেপকে উস্কানিমূলক বলে অভিহিত করা হয়েছে। বিবৃতিতে চীনা স্বার্থ বা সার্বভৌমত্বের প্রতি হুমকি হয়ে দেখা দিতে পারে এমন বিপজ্জনক বা উস্কানিমূলক পদক্ষেপ না নেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানানো হয়। এতে, বেইজিংয়ের বক্তব্য গুরুত্বের সঙ্গে নেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।