পুঁজিবাজারে ছয় মাসের সর্বনিম্ন লেনদেন


প্রকাশিত: ০৯:৩০ এএম, ২৭ অক্টোবর ২০১৫

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার গত ছয় মাসের সর্বনিম্ন লেনদেন হয়েছে। এদিন লেনদেন নেমে এসেছে তিন’শ কোটি টাকার নিচে। একইসঙ্গে কমেছে সব ধরনের মূল্য সূচক ও অধিকাংশ শেয়ার দর। দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই চিত্র লক্ষ করা গেছে।   

এদিকে, লভ্যাংশ ঘোষণার মৌসুমেও নানা কারণে লেনদেন ধারাবাহিকভাবে  কমছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দিনের শুরু থেকে শেষ পর্যন্ত মূল্য সূচকে নিম্নমুখী প্রবণতা বিরাজ করে। দিনের কোনো ভাগে সূচক পুনরুদ্ধার হয়নি। দিনশেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকায় লেনদেন গত দিনের চেয়ে ১১৮ কোটি টাকা কমে ২৯৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। যা গত ছয় মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে চলতি বছরের ১২ এপ্রিল ২৮৯ কোটি টাকা লেনদেন হয়েছিল ডিএসইতে।

মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে চার হাজার ৫৮৯ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ৮ পয়েন্ট কমে ১ হাজার ১০১ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৩৫ পয়েন্টে অবস্থান করছে।  এদিন ডিএসইতে মোট ৩২১টি প্রতিষ্ঠানের শেয়ার  ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়। এর  মধ্যে দর বেড়েছে মাত্র ৭৪টির, কমেছে ২০৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি প্রতিষ্ঠানের শেয়ারের দর।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭৪ পয়েন্ট কমে ৮ হাজার ৫২৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে মোট ২৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৫১ টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৮ লাখ টাকা।

এসআই/এএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।