সমাজে নারী শ্রমিকদের ন্যায্য মূল্য প্রতিষ্ঠা হচ্ছে না


প্রকাশিত: ০৮:৪১ এএম, ২৭ অক্টোবর ২০১৫

উৎপাদিত পণ্যের দাম দেওয়া হলেও এর পিছনের নারী শ্রমিকদের শ্রমের মূল্য না দেওয়ায় সমাজে নারী শ্রমিকদের ন্যায্য মূল্য প্রতিষ্ঠা হচ্ছে না বলে মন্তব্য করেছেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে কর্মজীবী নারী আয়োজিত গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

রাজেকুজ্জামান রতন বলেন, সমাজে নারী ও পুরুষের মধ্যে চলমান দ্বন্দের অবসান না ঘটলে গৃহ থেকে শুরু করে সকল কর্ম ক্ষেত্রেই বৈষম্য থেকে যাবে। তাই উৎপাদিত পন্যের দাম নয় নারী শ্রমিকের শ্রমের মূল্য দিতে হবে।

ন্যায্য মূল্য প্রতিষ্ঠিত না হলে, কর্মক্ষেত্রে ৮ ঘণ্টা শ্রমের সময় সূচিও প্রতিষ্ঠিত হবে না বলেও মন্তব্য করেন তিনি।

এই শ্রমিক নেতা আরো বলেন, বাংলাদেশে নারী শ্রমিকের মূল্য অনেক কম। এ জন্যই পশ্চিমারা এখন তাগিদ দিচ্ছে বাংলাদেশের জনসংখ্যকে কাজে লাগানোর।

আয়োজক সংগঠনের সহ-সভাপতি উম্মে হাবিবা‘র সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন, বিটস এর সহকারী নির্বাহী পরিচালক সুলতান উদ্দিন আহমদ, গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রতন, জাগো বাংলাদেশ ফাউন্ডেশনের সভাপতি বাহারে সুলতান বাহার, গার্হস্থ্য কর্মজীবি নারীর সাধারণ সম্পাদক মুর্শিদা আক্তার আঁখি প্রমুখ।

এএস/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।