আফগানিস্তান-পাকিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫


প্রকাশিত: ০৩:০৭ এএম, ২৭ অক্টোবর ২০১৫

শক্তিশালী ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পাকিস্তান ও আফগানিস্তানের শত শত ঘরবাড়ি। বাড়ছে মৃত্যুর সংখ্যা। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশ দু’টিতে মৃত্যুর সংখ্যা তিন শতাধিক ছাড়িয়ে গেছে। নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩৫ জনে। এর মধ্যে পাকিস্তানে অন্তত ২৩৫ জন এবং আফগানিস্তানে ৮২ জনের মৃত্যু হয়েছে। খবর আলজাজিরা।

গতকাল সোমবার বিকালে রিখটার স্কেলে ৭ দশমিক ৭ মাত্রার ভূমিকম্প হয়। পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে মৃদু কম্পন অনুভূত হয়েছে ভারত ও বাংলাদেশেও।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ অধিদফতর থেকে বলা হয়, সোমবার দুপুরের এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৭। উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ দশমিক ৫ কিলোমিটার গভীরে। স্থায়িত্ব ছিল প্রায় ৪০ সেকেন্ড।

এদিকে সময় বাড়ার সঙ্গে সঙ্গে ভূমিকম্পে হতাহতের খবর বেড়েই চলছে এবং ক্ষয়ক্ষতির চিত্র আরো স্পষ্ট হচ্ছে। ইন্টারনেটে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া ভিডিওচিত্রে অসংখ্য ভূমিধ্বস এবং ক্ষতিগ্রস্ত ভবনের ছবি দেখা যাচ্ছে।

ভূমিকম্পে হতাহতের ঘটনায় বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া শোক জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তান ও পাকিস্তানে হতাহতদের মধ্যে কোনো বাংলাদেশি নেই।

আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।