মার্কিন বিমানবন্দরে শাহরুখ-অমিতাভদের জন্য বিশেষ প্রবেশপথ


প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৪ অক্টোবর ২০১৫

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিমানবন্দরে একবার আটকে দেয়া হয়‌েছিল শাহরুখ খানকে। মার্কিন প্রশাসনের নজরে কোনো এক সন্দেহভাজনের সঙ্গে নামের মিল থাকায় সে যাত্রা যথেষ্ট হেনস্থার মুখে পড়তে হয় বলিউডের এই সুপারস্টারকে। ভারতের রাষ্ট্রপতিত্বের মেয়াদ শেষ হওয়ার পর মার্কিন সফরে গিয়ে বিমানবন্দরে আটকে পড়তে হয়েছিল এপিজে আব্দুল কালামকেও।

স্মৃতি হাতড়ালে হেনস্থার তালিকা আরো অনেক বাড়বে। কিন্তু সেই স্মৃতি অতীত হতে চলেছে। ভারতীয় ভিভিআইপিদের জন্য বিশেষ প্রবেশপথের ব্যবস্থা হচ্ছে আমেরিকার বিমানবন্দরগুলোতে। ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, শিল্পপতি মুকেশ অম্বানি, গৌতম আদানি, বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন, শাহরুখ খানসহ অনেকেই এই সুবিধা পেতে চলেছেন।

আমেরিকার বিমানবন্দরে বিশেষ দরজা দিয়ে বিদেশি ভিভিআইপিদের যাতায়াতের ব্যবস্থা নতুন নয়। এই ব্যবস্থাকে বলা হয় গ্লোবাল এন্ট্রি সিস্টেম। জার্মানি, কানাডা, নেদারল্যান্ডস, পানামা, দক্ষিণ কোরিয়া, পেরু এবং মেক্সিকো আমেরিকার এই গ্লোবাল এন্ট্রি সিস্টেমের অন্তর্ভুক্ত।

ভারতকেও সেই ব্যবস্থার আওতায় আনতে চলেছে মার্কিন প্রশাসন। ভারতের উল্লেখযোগ্য ব্যক্তিত্বদের তালিকা চেয়েছে মার্কিন সরকার। ভারত সরকার দুই হাজার নামের একটি তালিকা তৈরি করছে। শিগরিরই তা চূড়ান্ত করে মার্কিন সরকারের হাতে তুলে দেবে ভারত সরকার।

এই তালিকায় মনমোহন, অম্বানি, আদানি, বচ্চন, শাহরুখ ছাড়া আরো যাদের নাম থাকছে, তাদের কাউকেই মার্কিন বিমানবন্দরে নেমে অভিবাসন সংক্রান্ত কাজ মেটাতে লাইনে দাঁড়াতে হবে না। তাদের জন্য অটোম্যাটিক কিয়স্ক থাকবে। স্বয়ংক্রিয় যন্ত্র তাদের পাসপোর্ট পরীক্ষা করে নেবে। আঙুলের ছাপ পরীক্ষা হবে স্ক্যানারে।

তারপর শুল্ক দফতরের একটি নিয়ম রক্ষার পরীক্ষা হলেই লাগেজ নিয়ে বিমানবন্দর ছেড়ে বেরনোর ছাড়পত্র পেয়ে যাবেন ভারতীয় ভিভিআইপিরা। মার্কিন গ্লোবাল এন্ট্রি সিস্টেমে ভারতীয়দের অন্তর্ভুক্তি দু’দেশের সম্পর্কে নতুন মাত্রা দেবে, বলছেন দেশ দুটির কূটনীতিকরা।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।