মণ্ডপে মণ্ডপে শেষ মুহূর্তের আরাধনা


প্রকাশিত: ০২:২৫ পিএম, ২২ অক্টোবর ২০১৫

হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ মহানবমী ও বিজয়া দশমী। আর শুক্রবার দেবী দুর্গাকে বিসর্জন দেয়া হবে। আর তাই ব্রাহ্মণবাড়িয়া জেলার পূজা মণ্ডপগুলোতে চলছে দেবী দুর্গার আরাধনা। ঢাক, শঙ্খ আর ভক্তবৃন্দের ঊলু ধ্বনিতে এখন মুখরিত হয়ে ওঠছে পূজা মণ্ডপগুলো।

বৃহস্পতিবার দিনব্যাপী ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের কাজীপাড়া, দক্ষিণ কালীবাড়ি, কান্দিপাড়া, পাইকপাড়া, কালভৈরব, মধ্যপাড়া ও কালাই শ্রীপাড়াসহ বিভিন্ন এলাকার বেশ কিছু পূজামণ্ডপে ভক্তকূল ও দর্শণার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

baria-Durga
কয়েকজন ভক্তবৃন্দ জাগো নিউজকে জানান, এ বছর দেবী দুর্গার রাতুল চরণে পুষ্পাঞ্জলি দিয়ে তারা সারা বিশ্বের মানুষের সুখ ও সমৃদ্ধি কামনা করেছেন।

জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. প্রণব কুমার দাস উত্তম জাগো নিউজকে জানান, শুক্রবার রাত ১২টার মধ্যে সকলকে প্রতিমা বিসর্জনের নির্দেশনা দেয়া হয়েছে। তবে ব্যক্তিগত কিছু মণ্ডপের প্রতিমা বৃহস্পতিবার রাতেই বিসর্জন দেয়া হতে পারে।

তিনি আরো জানান, এ বছর প্রশাসনের পক্ষ থেকে প্রতিটি পূজামণ্ডপে পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এখন পর্যন্ত জেলার কোনো পূজামণ্ডপে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

উল্লেখ্য, চলতি বছর ব্রাহ্মণবাড়িয়ার ৯টি উপজেলায় মোট ৫২৩টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলায় ৭৮টি, নাসিরনগর উপজেলার ১৩৫টি, সরাইল উপজেলায় ৪৫টি, বিজয়নগর উপজেলার ৫২টি, আশুগঞ্জ উপজেলার ১০টি, আখাউড়া উপজেলায় ১৯টি, কসবা উপজেলায় ৪৪টি, নবীনগর উপজেলায় ১০১টি ও বাঞ্ছারামপুর উপজেলার ৩৯টি মণ্ডপ রয়েছে।

পুঞ্জিকা অনুযায়ী এ বছর দশভূজা দেবী দুর্গা এসেছেন ঘোটকে (ঘোড়া) চড়ে আর প্রস্থান করবেন দেলায় (পালকি) চড়ে।

আজিজুল আলম সঞ্চয়/এআরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।