আবারো মানবপাচারের আশঙ্কা : অ্যামনেস্টির সতর্কতা


প্রকাশিত: ০৫:৩৬ এএম, ২২ অক্টোবর ২০১৫

আন্দামান সাগরে চলতি বছরের শুরুতে নৌকাডুবিতে যেসকল অভিবাসী মারা গিয়েছিল। তাদের মধ্যে এক হাজার জনের পরিচয় এখনও পাওয়া যায়নি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। এতে সতর্ক করে বলা হয়, ব্যাপক অভিযান সত্বেও দক্ষিণ পূর্ব এশিয়ায় নির্মম মানবপাচার বাণিজ্য আবারো শুরু হতে পারে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশি ও মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গারা অবৈধভাবে বিদেশের উদ্দেশে পাড়ি জমানোর সময় ঠাসাঠাসি করে পাচারকারীদের নৌকায় চেপে এক নারকীয় পরিবেশে সমুদ্র পাড়ি দেয়ার চেষ্টা করে। ইন্দোনেশিয়ায় পৌঁছেছে এমন ১০০ শরণার্থীর সঙ্গে আলাপ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

জাতিসংঘের হিসাবে, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে ৩৭০ জন অভিবাসনপ্রত্যাশী সাগরে ডুবে কিংবা অন্য কোনোভাবে প্রাণ হারিয়েছে। এরপরও কয়েক হাজার মানুষ মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে গিয়ে পৌঁছেছে।

তবে অ্যামনেস্টির মতে, জাতিসংঘের তথ্যে খুব অল্প সংখ্যক মানুষের তথ্যই এসেছে। বাস্তবে কয়েক ডজন নৌকা ও অন্যান্য সমুদ্র জলযানের সাহায্যে হাজার হাজার মানুষ সাগর পাড়ি দিয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে এ খবর দিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার সংগঠনটি। এসব মানুষ মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় গেছে।

জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।