কানাডার নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে ওবামার অভিনন্দন


প্রকাশিত: ১০:০৮ পিএম, ২১ অক্টোবর ২০১৫
কানাডার নবনির্বাচিত প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কানাডার নির্বাচনে জয়ী পরবর্তী প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে মঙ্গলবার আলাপ করেছেন। এ সময় তিনি নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য ট্রুডোকে অভিনন্দন জানান। আলাপকালে উভয় নেতা ব্যবসা-বাণিজ্য ও জলবায়ু পরিবর্তন নিয়ে সহযোগিতার অঙ্গীকার করেন।

হোয়াইট হাউসের কর্মকর্তারা বলেন, ওবামা ও তরুণ লেবারেল নেতা ট্রুডো ইতোপূর্বে জোরদার হওয়া যুক্তরাষ্ট্র-কানাডা সম্পর্ক আরো সুদৃঢ় করার ওপর গুরুত্ব দেন। তারা আগামী ডিসেম্বরে প্যারিসে একটি উচ্চাকাঙ্ক্ষী ও স্থায়ী বৈশ্বিক জলবায়ু চুক্তি করতে একসঙ্গে কাজ করার অঙ্গীকার করেন।

মার্কিন প্রেসিডেন্ট কানাডার নতুন নেতার প্রতি শুভকামনা জানান এবং নিকট ভবিষ্যতে তার সঙ্গে সাক্ষাতের আগ্রহ প্রকাশ করেন। হোয়াইট হাউস জানায়, ওবামা ও ট্রুডো সম্প্রতি অনুষ্ঠিত আন্তঃপ্রশান্ত মহাসাগরীয় অবাধ বাণিজ্য চুক্তি বাস্তবায়নসহ বাণিজ্য বাড়াতে উভয় দেশের যৌথ প্রচেষ্টা জোরদারেও অঙ্গীকার করেন।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।