আইএস এর বিরুদ্ধে কুর্দিদের লড়াই শুরু


প্রকাশিত: ০৭:১৯ এএম, ০২ নভেম্বর ২০১৪

পৌঁছানোর ২৪ ঘণ্টার মধ্যেই আইএসকে (ইসলামিক স্টেট) লক্ষ্য করে রকেট ছুড়েছে কুর্দি পেশমার্গা যোদ্ধারা। এর আগে সিরীয় কুর্দিদের সহায়তায় ইরাক থেকে তুরস্ক হয়ে তারা সেখানে পৌঁছায়। খবর আলজাজিরার।

তুর্কি সীমান্ত সংলগ্ন কোবানি শহরে শনিবার অত্যন্ত ছয়টি রকেট ছুড়েছে পেশমার্গা যোদ্ধারা। আইএসের অবস্থান লক্ষ্য করে পিকআপ থেকে ওই রকেট ছোড়া হয়। এর আগে শহরটির পশ্চিমাঞ্চলে ঘাঁটি গড়ে পেশমার্গা যোদ্ধারা। তারা ওই অঞ্চলের একটি বাড়িতে নিজেদের নিশান উড়িয়েছেন।

এদিকে সিরিয়ার কুর্দি যোদ্ধাদের গঠিত পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজি) পক্ষ থেকে বলা হয়েছে, তাদের আর যোদ্ধা দরকার নেই, প্রয়োজন অস্ত্রের। গত শুক্রবার বিমানবিধ্বংসী মিসাইল, মোবাইল রকেট লাঞ্চারসহ ভারি অস্ত্র-শস্ত্র নিয়ে কোবানিতে পৌঁছায় পেশমার্গা যোদ্ধারা। সেখানে গত কয়েক সপ্তাহ ধরে আইএস সদস্যদের সঙ্গে স্থানীয় কুর্দি যোদ্ধাদের সংঘর্ষ চলছে।

ওয়াইপিজি’র এক মুখপাত্র শোর্স হাসান বলেছেন, আইএসবিরোধী যুদ্ধে পেশমার্গা যোদ্ধারা প্রধান ভূমিকা নিয়েছেন। এদিকে ওই অঞ্চলে আইএসবিরোধী বিমান হামলা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সংঘর্ষে গত তিন দিনে অন্তত ১০০ আইএস সদস্য নিহত হয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।