অভিবাসী সমস্যা এক জটিল ধাঁধার দ্বারপ্রান্তে : ডেপুটি স্পিকার


প্রকাশিত: ১২:৫৯ পিএম, ২১ অক্টোবর ২০১৫

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া বলেছেন, বর্তমান বিশ্বে অভিবাসী সমস্যা এক জটিল ধাঁধার দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। বিশ্বব্যাপী সাম্প্রতিক অভিবাসী সংকট মারাত্মক মানবিক বিপর্যয়ের সম্মুখীন- যা বিশ্ব শান্তির জন্য হুমকি স্বরুপ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই সবচেয়ে বড় অভিবাসী সংকট, যা সারা বিশ্বব্যাপী ৫০ মিলিয়নে পৌঁছেছে।

সুইজারল্যান্ডের জেনেভায় মঙ্গলবার অনুষ্ঠিত ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৩তম সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতা হিসেবে বক্তৃতার সময় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, বিশ্বব্যাপী এই মানবিক বিপর্যয়ের প্রভাব বাংলাদেশের মত দেশেও আঘাত হানবে। বর্তমানে বাংলাদেশের মানুষ বিশ্বের ১৫০টি দেশে অভিবাসী হিসেবে অবস্থান করছে, যা বিশ্ব ব্যাংকের হিসেবে ৭ম রেমিটেন্স অর্জনকারী দেশে পরিণত হয়েছে। তাই এই অভিবাসী সংকট ও মানবিক বিপর্যয়ের আশু সমাধান প্রয়োজন। সমস্যার সমাধানকল্পে আমাদের বিভিন্ন দেশের সরকার, আন্তর্জাতিক সংস্থাসমূহ, এনজিও ও অন্যান্য সংগঠনগুলোকে একত্রিত করে একটি সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।

ফজলে রাব্বী মিয়া আরো বলেন, সুন্দর ও গ্রহণযোগ্য অভিবাসী নীতিমালা প্রনয়নের জন্য বিশ্বের বিভিন্ন দেশের সরকারের সঙ্গে একযোগে কাজ করতে হবে। সে জন্য রাজনৈতিক ঐক্যমত প্রয়োজন। অভিবাসী সংকট মোকাবেলায় ও কঠোর আইন প্রনয়ণ করে আইন ভংগকারী দালাল চক্রের বিরুদ্ধে যথাযথ শাস্তিমূল ব্যবস্থা গ্রহন ও রাজনৈতিক সংলাপ অব্যাহত রেখে একটি গ্রহণযোগ্য সমাধানে পৌঁছতে হবে।

এইচএস/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।