সহিংসতা বন্ধে বান কি মুনের আহ্বান


প্রকাশিত: ১২:১৯ পিএম, ২১ অক্টোবর ২০১৫

জেরুজালেমের আল-আকসা মসজিদে প্রবেশ করাকে কেন্দ্র করে গত তিন সপ্তাহ ধরে চলমান সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। বুধবার পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে একটি বৈঠক করেন তিনি। এ সময় বান কি মুন ইসরায়েল ও ফিলিস্তিনকে সহিংসতা বন্ধের আহ্বান জানান। খবর আলজাজিরার।

বান কি মুন বলেন, সম্ভাব্য অর্থবহ আলোচনার পরিবেশ তৈরি করতে আমরা সব ধরনের সহায়তা করবো। কেননা এটি ইসরায়েল এবং ফিলিস্তিনের শান্তির জন্য দরকার। তিনি বলেন, আমাদের সবচেয়ে জরুরি চ্যালেঞ্জ হচ্ছে সাম্প্রতিক সহিংসতা বন্ধ করা এবং আর কোনো ধরনের প্রাণহানি ঘটতে না দেওয়া।

জাতিসংঘ মহাসচিব বলেন, তিনি সব ধরনের হত্যাকাণ্ডের তদন্ত চান।

এর আগে ইসরায়েলি কর্তৃপক্ষ জেরুজালেমের পবিত্র আল আকসা মসজিদে প্রবেশে ফিলিস্তিনিদের ওপর কড়াকড়ি আরোপ করে। এর বিরোধিতা করে চরম সহিংসতায় জড়িয়ে পড়ে ফিলিস্তিন ও ইসরায়েলি নাগরিকরা। কয়েক সপ্তাহ ধরে চলা সহিংসতায় এখন পর্যন্ত অন্তত ৫০ ফিলিস্তিনি ও আট ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।