মিয়ানমার সফরে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট


প্রকাশিত: ০৫:০৮ এএম, ০২ নভেম্বর ২০১৪

চলতি মাসেই মিয়ানমার সফরে যাচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার হোয়াইট হাউসের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। মিয়ানমার ছাড়াও এই সফরে চীন ও অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথাও রয়েছে তার।

তবে ওবামার সফরে আসার মাত্র এক মাস আগে শুক্রবার মিয়ানমারের গুরুত্বপূর্ণ এক রাজনীতিক এবং ব্যবসায়ীর ওপর অবরোধ আরোপ করেছে আমেরিকার অর্থ মন্ত্রণালয়। দেশটিতে চলমান অর্থনৈতিক ও রাজনৈতিক সংস্কার কার্যক্রমকে বাধাগ্রস্ত ও দুর্বল করার অভিযোগে অং থাং নামে ওই রাজনীতিবিদের ওপর অবরোধ আরোপ করা হয়েছে বলে জানানো হয়।

আমেরিকার অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, মিয়ানমারের ইতিবাচক রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারকে সচেতনভাবে অবজ্ঞা করে অং থাং সহিংসতা দমন ও দুর্নীতিকে দীর্ঘায়িত করছেন। অতীতের দমন-পীড়নে তার ভূমিকা এবং বর্তমানে তার ব্যক্তিগত ও পারিবারিক লাভের জন্য সরকারি পদের অপব্যবহার, যার মধ্যে ভূমি আত্মসাৎ করে ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তোলা ও জোরপূর্বক শারীরিক শ্রমে বাধ্য করেছেন।

এসব কারণে আমেরিকায় তার কোনো সম্পদ থাকলে তা জব্দ এবং আমেরিকার নাগরিক ও ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে তার সঙ্গে কোনো ধরনের লেনদেন না করার নির্দেশ দেয়া হয়েছে। আমেরিকার এশিয়া বিষয়ক মানবাধিকার পর্যবেক্ষণকারী জন সিফটন বলেন, ওবামা সফরের আগে এই নিষেধাজ্ঞার মাধ্যমে ওয়াশিংটন এই বার্তা দিতে চায় যে, মিয়ানমারের রূপান্তরের ধারায় আমেরিকা সন্তুষ্ট নয়। দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা সেনাবাহিনী যে অভিজাত শ্রেণি সৃষ্টি করেছে, তারা সংস্কার কাজে বাধা দিচ্ছে।

এর আগে বৃহস্পতিবার রাতে মিয়ানমারের প্রেসিডেন্ট থেইন সেইনের সঙ্গে ফোনালাপে রাষ্ট্রহীন রোহিঙ্গা মুসলিম এবং সংখ্যালঘুদের অধিকার রক্ষার জন্য জাতীয় অস্ত্রবিরতির প্রতিষ্ঠায় সব ধরনের প্রচেষ্টা চালানোর জন্য প্রেসিডেন্ট ওবামা মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানান। সংবাদসূত্র : রয়টার্স, বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।