মাদারীপুরে আবারো ২ পুরোনো গাছ কাটা হলো


প্রকাশিত: ১২:৩৮ পিএম, ১৮ অক্টোবর ২০১৫

সংবাদ প্রকাশ ও পরিবেশবাদী সংগঠনের প্রতিবাদের পর মাদারীপুর শহরের শকুনী লেকপারে সৌন্দর্য বর্ধনের নামে পুরোনো গাছ কাটা বন্ধ থাকার প্রায় ২০ দিন পর আবার নতুন করে গাছ কাটা হচ্ছে। রোববার দুইটি অর্ধশত বছরের বিলুপ্ত প্রায় পুরোনো দেশীয় চন্দন গাছ কেটে ফেলা হয়েছে।

তাৎক্ষণিক খবর পেয়ে ফ্রেন্ডস অব নেচার নামের পরিবেশবাদী সংগঠন ও সাংবাদিকরা প্রতিবাদ করলে আবার গাছ কাটা বন্ধ হয়ে যায়।

স্থানীয় ও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শহরের শকুনী লেকপারের সৌন্দর্য বর্ধনের নামে পৌরসভা কর্তৃপক্ষ চারপাশের প্রায় ৬০/৭০ বছরের অর্ধশত পুরোনো বিভিন্ন প্রজাতের কাজ কেটে ফেলে। এ ব্যাপারটি পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অব নেচারের নজরে এলে তারা গাছ কাটা বন্ধে করতে প্রতিবাদ জানায়। এই প্রতিবাদের পর জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাস তাৎক্ষণিকভাবে গাছ কাটা বন্ধ করে দেন এবং জেলা প্রশাসক মৌখিকভাবে নতুন করে গাছ কাটা বন্ধ রাখার নির্দেশ দেন।

গত প্রায় ২০ দিন গাছ কাটা বন্ধ থাকার পর পৌরসভার নির্দেশে নতুন করে আবার রোববার দুপুরে গাছ কাটা আরম্ভ করে। বিলুপ্তপ্রাপ্ত অর্ধশত বছরের পুরোনো একটি চন্দন গাছ এবং আরেকটি গাছের প্রায় অর্ধেকের বেশি কেটে ফেলা হয়।

জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাসকে জানালে তিনি এনডিসি বারিউল করিম খানকে ঘটনাস্থলে পাঠান। তিনি সেখানে গিয়ে আবার গাছ কাটা বন্ধ করে দেন। আবারও মৌখিকভাবে নতুন কোনো গাছ না কাটার নির্দেশ দেন।

এ ব্যাপারে গাছ কাটার ঠিকাদার মো. সেলিম জাগো নিউজকে বলেন, পৌরসভার দেয়া টেন্ডারের মাধ্যমে আমি গাছ কাটার নির্দেশ পেয়েছি। তাই গাছ কাটছি। সব গাছ কাটতে না পারলে আমার লোকসান হয়ে যাবে।
এ ব্যাপারে মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ জাগো নিউজকে বলেন, লেকের সৌন্দর্য বর্ধনের জন্য গাছ কাটা হচ্ছে। তাই আগামীতেও সবগুলো গাছ কাটা হবে।

এ ব্যাপারে পরিবেশবাদী সংগঠন ফ্রেন্ডস অব নেচারের প্রতিষ্ঠাতা পরিচালক রাজন মাহমুদ জাগো নিউজকে বলেন, দেশীয় এ চন্দন গাছ প্রায় বিলুপ্তির পথে। তাছাড়া  জেলা প্রশাসকের মৌখিকভাবে গাছ না কাটার নির্দেশকে উপেক্ষা করে আবার নতুন করে গাছ কাটা হয়েছে। এটা খুবই দুঃখজনক। অবশিষ্ট গাছগুলো বাঁচানোর জন্য প্রয়োজনে পরিবেশের আইনের মাধ্যমে মামলা দেয়া হবে।

এন ডিসি বারিউল করিম খান জাগো নিউজকে বলেন, ডিসি স্যারের নির্দেশে গাছ কাটা বন্ধ আছে। আগামীতে কোনো নতুন কাজ কাটা হবে না। যে গাছটি অর্ধেকের বেশি কাটা হয়েছে তা সোমবার বন বিভাগের কর্তৃপক্ষে দেখে এই গাছটি রাখা যাবে কিনা সেই ব্যাপারে স্বিদ্ধান্ত নেয়া হবে।

মাদারীপুরের জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাস বলেন, আবার কেন গাছ কাটা হলো আমার জানা নেই। আমাকে না জানিয়ে গাছ কাটা হয়েছে। আর নতুন করে কোনো গাছ কাটা হবে না।

এ কে এম নাসিরুল হক/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।