মিসরে ব্রাদারহুডবিহীন নির্বাচন আজ


প্রকাশিত: ০৪:৫৬ এএম, ১৮ অক্টোবর ২০১৫

মিসরের ইতিহাসে প্রথম গণতান্তিকভাবে ক্ষমতায় অধিষ্ঠিত জনপ্রিয় ইসলামি দল মুসলিম ব্রাদারহুডকে বাদ দিয়েই দেশটির জাতীয় নির্বাচন রোববার অনুষ্ঠিত হতে যাচ্ছে। দীর্ঘ বিলম্বিত এই পার্লামেন্ট নির্বাচনে দলটিকে ব্যালট পেপার থেকে বাদ দেয়া হয়েছে। অথচ  ব্রাদারহুড দেশটির সবচেয়ে বড় রাজনৈতিক দল।

২০১৩ সালে সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি ইসলামপন্থী প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর মিসরের প্রধান এই বিরোধী দলটি কখনোই কর্তৃপক্ষের সুনজরে ছিল না। গত বছর সিসি প্রেসিডেন্ট নির্বাচিত হন।

২০১১ সালে মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশটির প্রথম অবাধ ও গণতান্ত্রিক নির্বাচনে অংশ গ্রহণ করে ব্রাদারহুড ৪৪ শতাংশ আসনে জয়লাভ করে। ওই পার্লামেন্ট ২০১২ সালের জুন মাসে ভেঙে দেয়া হয়।

মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর সিসি মুসলিম ব্রাদারহুডের ওপর মারাত্মক দমন অভিযান শুরু করেন। ওই দমন অভিযানের সময় মুরসির কয়েক হাজার সমর্থককে ‘হত্যা’ ও কারারুদ্ধ করা হয়।

এসএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।