রাখাইন রাজ্য থেকে নির্বাচনী প্রচারণা সু চির


প্রকাশিত: ০২:৫১ এএম, ১৭ অক্টোবর ২০১৫
ফাইল ছবি

মিয়ানমারের বিরোধীদলীয় নেত্রী অং সান সু চি সাম্প্রদায়িক দাঙ্গাকবলিত রাখাইন রাজ্য থেকে নির্বাচনী প্রচারণা শুরু করলেন। ২৫ বছরের মধ্যে দেশটিতে প্রথমবারের মতো অবাধ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। শুক্রবার রাখাইনে কঠোর নিরাপত্তার মধ্যে সমাবেশ করেন তিনি।  

আগামী ৮ নভেম্বর মিয়ানমারে সাধারণ নির্বাচন হওয়ার কথা। নির্বাচন সামনে রেখে দলীয় প্রচারে কয়েক মাস ধরেই দেশের আনাচে-কানাচে ঘুরে বেড়াচ্ছেন সু চি। রাখাইন রাজ্যটির কট্টর বৌদ্ধরা মনে করে, তিনি (সু চি) মুসলমানদের প্রতি সহানুভূতিশীল। এ কারণে সফরে তার নিরাপত্তা ব্যবস্থায় অত্যন্ত কড়াকড়ি করেছে ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি)।

২০১২ সালে বৌদ্ধ ও রোহিঙ্গা মুসলমানের মধ্যে রাখাইনে সহিংসতা শুরু হয়। বড় ধরনের দুটি দাঙ্গায় অন্তত ২০০ জন নিহত হয়েছেন। তাদের বেশির ভাগই রোহিঙ্গা। দাঙ্গা ও পরবর্তী সময়েও এ নিয়ে কোনো কথা বলেননি সু চি। এতে বিশ্বব্যাপী তীব্র সমালোচনার মুখে পড়েন তিনি।

জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।