মার্কিন মহাকাশযান বিধ্বস্ত, নিহত ১


প্রকাশিত: ০৫:৩০ এএম, ০১ নভেম্বর ২০১৪

ভার্জিন গ্যালাকটিক স্পেসশিপ টু নামে একটি পর্যটকবাহী মহাকাশ যান পরীক্ষামূলক উড্ডয়নের সময় বিধ্বস্ত হয়ে এক পাইলট নিহত হয়েছে। আরেক জন মারাত্মক আহত হয়েছে। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের মোজাভি এয়ার অ্যান্ড স্পেস পোর্টে দুর্ঘটনাটি ঘটেছে।

গ্যালাকটিক মহাকাশযানের মূল অংশটি বায়ুমণ্ডলের প্রান্তে যাওয়ার জন্য জেট এয়ারপ্লেন থেকে আলাদা হওয়ার পর দুর্ঘটনাটি ঘটেছে। এতে নিহত পাইলটের মৃতদেহ ওই ধ্বংসাবশেষের মধ্যেই পাওয়া গেছে। অপর পাইলট প্যারাসুটের সহায্যে মাটিতে নেমে প্রাণরক্ষা করতে পারলেও মারাত্মক আহত হয়েছে।

টেলিভিশন ফুটেজে দেখা গেছে, ভার্জিন গ্যালাকটিক মহাকাশযান যেখানে বিধ্বস্ত হয়েছে সেখানে বিধ্বস্ত মহাকাশযানটির দুটি বড় খণ্ড পড়ে রয়েছে।

মহাকাশযানটির নির্মাতা প্রতিষ্ঠান ভার্জিন গ্যালাকটিক জানিয়েছে, লস অ্যাঞ্জেলসের উত্তরাঞ্চলে গত জানুয়ারি থেকে যানটির পরীক্ষামূলক উড্ডয়ন কার্যক্রম চলে আসছিল।

ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্রানসন ব্লগে একটি লেখায় বলেছেন, ‘এটি একটি অপূরণীয় ক্ষতি। যা আমাকে খুবই মর্মাহত করেছে। এছাড়াও প্রকল্পের সঙ্গে জড়িত সবাই এ ঘটনায় গভীর শোকাহত। দুর্ঘটনায় আক্রান্তদের পরিবারের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি।’

মহাকাশ বিজ্ঞানী ড. ডেভিড হোয়াইটহাউজ বলেন, ‘আমি মনে করি এ ঘটনায় এটাই প্রমাণ হলো যে মহাকাশে কোনও নিয়ম মাফিক এবং নিরাপদ জিনিস বলে কিছু নেই।’

প্রসঙ্গত, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় অপর একটি বেসরকারি মহাকাশ কোম্পানি অর্বিটাল সায়েন্সস করপোরেশনের একটি রসদবাহী রকেট উড্ডয়নের পরপর বিস্ফোরিত হয়। পরপর এই দুটি দুর্ঘটনা যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক মহাকাশযান মিশন শিল্পকে পেছনে ঠেলে দিল। সূত্র বিবিসি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।