জন্মদিনে আবদুল কালামকে মোদির শুভেচ্ছা


প্রকাশিত: ১০:১০ এএম, ১৫ অক্টোবর ২০১৫

মিসাইল ম্যান খ্যাত ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত এপিজে আবদুল কালামের ৮৪তম জন্মদিন আজ। এ উপলক্ষে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই পরমাণু বিজ্ঞানীর প্রতি সম্মান প্রদর্শন করেছেন।

বৃহস্পতিবার সকালে এপিজে আবদুল কালামের মূর্তি উন্মোচন করে তাকে জন্মদিনের শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে ` অ্যা সেলিব্রেশন অব কালামস লাইফ` নামে চিত্র প্রদর্শনীরও উদ্বোধন করেন মোদি। এসময় তিনি বলেন, রাষ্ট্রপতি হওয়ার আগেই কালাম ছিলেন ভারতরত্ন। তার জীবন দেশবাসীর কাছে অনুপ্রেরণার উৎস।

মিসাইল ম্যান হিসেবে খ্যাত কালাম যা করেছেন তা তরুণ বিজ্ঞানীদের কাছে শিক্ষণীয় মন্তব্য করে মোদি বলেন, পৃথিবীতে দু’ধরনের মানুষ দেখা যায়। একদল মানুষ সুযোগ খোঁজে এবং আরেকদল মানুষ চ্যালেঞ্জ খোঁজে। এর মধ্যে কালাম দ্বিতীয় প্রকারের মধ্যে পড়েন।

প্রধানমন্ত্রী ছাড়াও প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিক্কর, নগর উন্নয়নমন্ত্রী বেঙ্কাইয়া নাইডু, তথ্যপ্রযুক্তিমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং বিজ্ঞান প্রযুক্তিমন্ত্রী হর্ষ বর্ধন ভারতের সাবেক এই রাষ্ট্রপতিকে শ্রদ্ধা নিবেদন করেন।

ভারতরত্ন পুরস্কারপ্রাপ্ত আবদুল কালাম এ বছরের ২৭ জুলাই মৃতুবরণ করেন। তিনি ভারতের ১১তম প্রেসিডেন্ট হিসেবে ২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।