ছোট মাছের দুই পদ


প্রকাশিত: ০৭:০৪ এএম, ১৫ অক্টোবর ২০১৫

গরম ভাতের সঙ্গে পাতে যদি থাকে ছোট মাছের কোনো রেসিপি, খাদ্যরসিক বাঙালির কাছে এর থেকে ভালো আইটেম আর হয় না। আজ রইল ছোট মাছের দুটি সুস্বাদু ও স্বাস্থ্যকর রেসিপি-

সর্ষেবাটায় বেলে মাছ

উপকরণ :
বেলে মাছ ৪০০ গ্রাম, সরিষাবাটা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৩টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরা গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ আস্ত ৩-৪টা, সরিষার তেল পরিমাণমত ও লবণ স্বাদমত।

প্রণালি :
প্রথমে মাছ কেটে ভালোভাবে ধুয়ে নিতে হবে। সরিষা ও ৩টি কাঁচা মরিচ বেটে নিন। এরপর কড়াইতে তেল দিয়ে গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি বর্ণের করে ভেজে নিন। এবার সর্ষেবাটা বাদে সব উপকরণ মাছের সঙ্গে মাখিয়ে ১ কাপ পানি দিয়ে চুলায় বসাতে হবে। ঝোল মাখামাখা হওয়ার আগেই সামান্য পানিতে সর্ষেবাটা গুলিয়ে দিয়ে দিতে হবে। মৃদু আঁচে কিছুক্ষণ ঢেকে রেখে ঝোল মাখামাখা হয়ে এলে নামিয়ে পরিবেশ করুন।

ট্যাংরা মাছের ঝোল

উপকরণ :
ট্যাংরা মাছ ৫০০ গ্রাম, আলু চিকন করে কাটা বড় ১টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি করে কাটা ৫-৬টি, টমেটো কুচি করে কাটা ১টি, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমত, তেল পরিমাণমত।

fish

প্রণালি :
প্রথমে মাছ ভালো করে কেটে ধুয়ে নিন। এবার কড়াইতে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ বাদামি রঙের হয়ে এলে সব মসলা ও সামান্য পানি দিয়ে কষিয়ে নিই। আলু কুচি দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে তাতে প্রয়োজনমত পানি দিয়ে দিন। এবার মাছগুলো কষানো মসলা ও আলুর মধ্যে দিয়ে দিন। এরপর সিদ্ধ হয়ে এলে টমেটো, ধনেপাতা ও কাঁচা মরিচ দিয়ে কিছুক্ষণ পর নামিয়ে নিন।

এইচএন/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।