ফলের গায়ে কেন স্টিকার থাকে (ভিডিও)


প্রকাশিত: ০৫:১১ এএম, ১৫ অক্টোবর ২০১৫

সুস্থ থাকার জন্য ফলের গুরুত্ব অপরিসীম। শক্তি বৃদ্ধি বা ওজন কমানোর জন্য খাদ্য তালিকায় রাখা হয় ফল। আমরা প্রায় প্রতিদিনই বাজার থেকে বিভিন্ন ধরনের ফল কিনে থাকি। আপেল, কমলালেবু, আঙ্গুর বা অন্য যে কোনও ফল কেনার সময় নিশ্চয় খেয়াল করেছেন ফলের গায়ে স্টিকার লাগানো থাকে। এই স্টিকারে একটি নির্দিষ্ট সংখ্যা লেখা থাকে। এই সংখ্যা দিয়ে কী বোঝানো হয় জানেন কি?

১. স্টিকারে যদি ৪ সংখ্যার কোড নম্বর থাকে এবং সেটি শুরু হয় ৩ বা ৪ দিয়ে। তাহলে এর অর্থ কোন ফার্মে ওই ফলটির চাষ হচ্ছে বিংশ শতকের মাঝামাঝি সময় থেকে। এটি আরও বোঝায় যে, কৃত্রিম সার ব্যবহারের মাধ্যমেই ফলটির চাষ হয়েছে।

২. কোনো ফলের গায়ে ৫ সংখ্যার কোড দেওয়া স্টিকার থাকলে এবং সেটি ৯ দিয়ে শুরু হলে এর অর্থ
চিরাচরিত প্রথাতেই চাষ হয়েছে ফলটি। কোন রাসায়নিক সার বা কীটনাশক দেওয়া হয়নি, সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিতে জৈব সার প্রয়োগের মাধ্যমে ফলটি চাষ করা হয়েছে।

৩. যদি ৫ ডিজিটের কোড থাকে এবং শুরুটা ৮ দিয়ে হয় এর অর্থ ফলটি জেনেটিক্যালি মডিফায়েড (জিএমও)। বাংলা ভাষায় এর অর্থ দাঁড়ায় ‘হাইব্রিড ফল’। রাসায়নিক সার দিয়ে ফলটি চাষ করা হয়েছে।



এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।