ঢাবিতে কাজী আবদুল ফাত্তাহ-খুরশীদা বানু ফাত্তাহ স্বর্ণপদক প্রবর্তন


প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১৪ অক্টোবর ২০১৫

ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগে কাজী আবদুল ফাত্তাহ-খুরশীদা বানু ফাত্তাহ স্বর্ণপদক প্রবর্তন করা হয়েছে। এ স্বর্ণপদক প্রবর্তনের লক্ষ্যে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. কাজী আবদুল ফাত্তাহ পাঁচ লাখ টাকার একটি চেক বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

বুধবার এ চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম. এ. বাশার এবং অধ্যাপক ড. শেখ শামীমুল আলম উপস্থিত ছিলেন।

এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিএস (সম্মান) ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থীকে ‘কাজী আবদুল ফাত্তাহ-খুরশীদা বানু ফাত্তাহ স্বর্ণপদক’ প্রদান করা হবে।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্বর্ণপদক প্রবর্তনে আর্থিক অনুদানের জন্য দাতা দম্পতিকে ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করেন, এর ফলে ছাত্র-ছাত্রীরা লেখাপড়ায় আরো উৎসাহিত ও মনোযোগী হবে।

উল্লেখ্য, অধ্যাপক ড. কাজী আবদুল ফাত্তাহ এবং অধ্যাপক ড. খুরশীদা বানু ফাত্তাহ উভয়েই ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রাক্তন শিক্ষার্থী। অধ্যাপক ড. কাজী আবদুল ফাত্তাহ ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগ থেকে ২০১০ সালে অবসর গ্রহণ করেন। এছাড়া, অধ্যাপক ড. খুরশীদা বানু ফাত্তাহ ২০০১ সালে ঢাকাস্থ সরকারী গার্হস্থ্য অর্থনীতি কলেজের প্রিন্সিপ্যাল হিসাবে অবসর গ্রহণ করেন।

এমএইচ/এএইচ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।