এমএইচ১৭ বিমান বিধ্বস্ত : জবাব মেলেনি কিছু প্রশ্নের


প্রকাশিত: ০৭:৪৫ এএম, ১৩ অক্টোবর ২০১৫

বিধ্বস্ত মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ১৭ যাত্রীবাহী বিমানের তদন্ত প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে নেদারল্যান্ড। প্রায় ১৫ মাসের তদন্ত শেষে মঙ্গলবার ডাচ সেফটি বোর্ডের এ প্রতিবেদন প্রকাশ করার কথা রয়েছে। তবে বিমানটির বিধ্বস্ত হওয়া নিয়ে চলছে পাল্টাপাল্টি অভিযোগ। কিছু প্রশ্ন থেকে গেছে একেবারেই আড়ালে। বিমানটি বিধ্বস্তের পেছনে কারা জড়িত, কেনো বিধ্বস্ত করা হয়েছিলো? এখনো জবাব মেলেনি এরকম বেশ কিছু প্রশ্নের।

২০১৪ সালের ১৭ জুলাই পূর্ব ইউক্রেনের আকাশ সীমানা দিয়ে উড়ে যাওয়ার সময় মালয়েশিয়ান বিমান এমএইচ১৭ বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানটির আরোহী ও কর্মীসহ ২৯৮ জনের প্রাণহানি ঘটে।

নেদারল্যান্ড থেকে বিমানটি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে যাওয়ার পথে বিধ্বস্ত হয়। নিহতদের মধ্যে ১৯৩ আরোহীই নেদারল্যান্ডের নাগরিক। ইউক্রেন সরকার ও রুশ সমর্থিত বিদ্রোহীদের মধ্যে তীব্র লড়াইয়ের সময় এ ঘটনা ঘটে।

plan

ডাচ সেফটি বোর্ড মুখপাত্র উইম ভ্যান ডার উইগান আল জাজিরাকে বলেন, এ ঘটনায় কাউকে দায়ী অথবা দোষী সাব্যস্ত করা তদন্ত কর্মকর্তাদের উদ্দেশ্য নয়। এবং ইউক্রেনের বিদ্রোহী অথবা অন্য কারো দিকে আঙ্গুল তোলাও উদ্দেশ্য নয়। শুধুমাত্র অপরাধীদের চিহ্নিত করতেই এ তদন্ত প্রতিবেদন। এছাড়া এ ধরনের ঘটনা যাতে আর না ঘটে সেটিও এ প্রতিবেদনের মূল উদ্দেশ্য।

এর আগে, নেদারল্যান্ডের প্রাথমিক তদন্তে বলা হয়, ইউক্রেনে ভূমি থেকে মিসাইল হামলা চালিয়ে বিমানটিকে ভূপাতিত করেছে। বিমান বিধ্বস্তের এ ঘটনা নিয়ে ইউক্রেন ও রাশিয়া পাল্টাপাল্টি অভিযোগ করে আসছে। এর মাঝেই এ নিয়ে চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে ডাচ সেফটি বোর্ড।

তবে ইউক্রেনের দাবি, রুশ সমর্থিত বিদ্রোহীরা বোয়িং৭৭৭ বিমানটি মিসাইল হামলা চালিয়ে বিধ্বস্ত করেছে। মঙ্গলবার নেদারল্যান্ড একটি প্রতিবেদন প্রকাশ করবে। এছাড়া একই দিনে রাশিয়াও বোয়িং৭৭৭ বিমান নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করার কথা রয়েছে।

plan

এদিকে, গত বছরের মার্চে ২৩৯ আরোহী নিয়ে মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ৩৭০ বিমান কুয়ালালামপুর থেকে চীনের বেইজিং যাওয়ার পথে নিখোঁজ হয়। এর আগে বেশ কয়েকবার এই বিমানটির ধ্বংসাবশেষ উদ্ধারের তথ্য জানানো হলেও নিশ্চিত কোনো তথ্য পাওয়া যায়নি।

তবে মঙ্গলবার ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইনের তায়ি তায়ি প্রদেশের একটি দ্বীপে মালয়েশিয়ান পতাকাবাহী কঙ্কালভর্তি বিমানের ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া গেছে বলে এক নারী স্থানীয় পুলিশকে জানিয়েছেন।

এ ঘটনার পর ওই দ্বীপে দেশটির নৌবাহিনী ও পুলিশ সদস্যদেরকে পাঠানো হয়েছে। তবে দ্বীপে পাওয়া কঙ্কাল ও ধ্বংসাবশেষ নিখোঁজ মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ ৩৭০ যাত্রীবাহী বিমানের কি না তা নিশ্চিত করতে পারেনি ফিলিপাইন। সূত্র : আল জাজিরা ও ডেইলি মেইল।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।