শিক্ষা ক্ষেত্রে জেন্ডার বৈষম্য দূর হয়েছে


প্রকাশিত: ১২:৩২ পিএম, ১১ অক্টোবর ২০১৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিভিন্ন কর্মসূচির ফলে শিক্ষাক্ষেত্রে জেন্ডার বৈষম্য দূর হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, লেখাপড়ায় মেয়েরা আজ ছেলেদের পাশাপাশি সমান যোগ্যতা প্রদর্শনে সমর্থ হয়েছে।

রোববার ঢাকায় বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের কৃতী ছাত্রী সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

কলেজের অধ্যক্ষ অধ্যাপক মাহবুবা রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দীকও বক্তব্য রাখেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিনামূল্যে বই, উপবৃত্তি, চাকরিতে কোটা সংরক্ষণের মতো বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপের ফলে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে এখন ছাত্রদের চেয়ে অধিক সংখ্যক ছাত্রী পড়াশুনা করছে।

তিনি বলেন, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়েও ছাত্রী সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আগামী ৩ বছরের মধ্যে কলেজ পর্যায়ে এবং পাঁচ-ছয় বছরের মধ্যে বিশ্ববিদ্যালয় পর্যায়ে ছাত্র-ছাত্রী সংখ্যা সমান হবে।

নাহিদ বলেন, দেশে শিক্ষাক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের বিশ্বব্যাপী প্রশংসিত যে সাফল্য তাতে মূল ভূমিকা পালন করেছেন আমাদের শিক্ষকগণ।

তিনি বলেন, সরকার শিক্ষকদের মানমর্যাদা ও স্বার্থ রক্ষায় সম্ভব সবকিছু করবে। সরকারের ওপর আস্থা রেখে জাতিকে এগিয়ে নেয়ার মহান দায়িত্ব নিবেদিতপ্রাণে পালনের জন্য তিনি শিক্ষকদের প্রতি আহ্বান জানান।

এসএ/এসকেডি/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।