হাসপাতালে হামলা : আর্থিক সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের


প্রকাশিত: ০৮:৫০ এএম, ১১ অক্টোবর ২০১৫

আফগানিস্তানের কুনদুজ শহরে হাসপাতালে বিমান হামলার ঘটনায় আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর বিবিসির।

এক সপ্তাহ আগে আন্তর্জাতিক দাতব্য সংস্থা মেডিসিনস সানস ফ্রন্টিয়ার্স (এমএসএফ) পরিচালিত ওই হাসপাতালে মার্কিন বিমান হামলায় ২২ জন নিহত হয়। এছাড়া আহত হয়েছে আরো বেশ কয়েকজন।

ওই হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধাপরাধ অভিহিত করে আন্তর্জাতিক তদন্ত দাবি করেছে এমএসএফ। পরে বিশ্বব্যাপী এ ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে পড়ে যুক্তরাষ্ট্র। দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা এ ঘটনায় দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছেন।

এর পরই যুক্তরাষ্ট্র কুন্দুজের ওই হাসপাতালে চালানো হামলা ভুল ছিল বলে স্বীকার করেছে। একই সঙ্গে তালেবান বিদ্রোহীদের লক্ষ্য করে ওই হামলা চালানো হয়েছিলো বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে।

পেন্টাগনের একজন মুখপাত্র জানিয়েছেন, হামলায় নিহত ও আহতদের পরিবারকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়া হবে। একইসঙ্গে হাসপাতালটি মেরামতে অর্থ সহায়তার কথা জানিয়েছে।

এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।