আইএস মুক্তি দিল ২৫ শিক্ষার্থীকে


প্রকাশিত: ০৫:৫৭ এএম, ৩০ অক্টোবর ২০১৪

সিরিয়ায় অপহৃত ২৫ স্কুলশিক্ষার্থীকে মুক্তি দিয়েছে আইএস (ইসলামিক স্টেট)। যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বুধবার এ তথ্য জানায়। আলেপ্পো শহর থেকে স্কুলের পরীক্ষা শেষে কোবানিতে ফিরে আসার সময় গত মে মাসে ওই শিশুদের অপহরণ করা হয়। খবর বিবিসির।

ঠিক কী কারণে আইএস ওই শিশুদের মুক্তি দিয়েছে, তা জানা যায়নি। বার্তা সংস্থা রয়টার্সকে সিরীয় সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা শিক্ষার্থীদের মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন। প্রচারণার জন্যই আইএস তাদের মুক্তি দিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

কোবানিতে কুর্দি বাহিনীর সঙ্গে আইএসের প্রচণ্ড লড়াই চলাকালীন অপহৃত শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হলো। এদিকে ইরাক থেকে কুর্দি পেশমার্গা যোদ্ধারা সিরীয় কুর্দিদের সহায়তা করতে কোবানিতে আসছে।

গত মে মাসে উত্তর সিরিয়া থেকে দেড় শতাধিক শিশুকে অপহরণ করে আইএস। এর মধ্যে গত জুলাইয়ে ১৫ শিশুকে মুক্তি দিয়েছিল তারা। হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, কুর্দি বাহিনীর সঙ্গে বন্দীবিনিময় চুক্তির মাধ্যমে ওই শিক্ষার্থীদের ছেড়ে দেওয়া হয়।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।