সপ্তাহ জুড়ে নেতিবাচক ধারায় পুঁজিবাজার


প্রকাশিত: ১২:৫৭ পিএম, ০৯ অক্টোবর ২০১৫

সপ্তাহ জুড়ে বেশিবাগ সময় নেতিবাচক ধারা ছিল দেশের পুঁজিবাজারে। এর ধারাবাহিকতায় গেল সপ্তাহে শেয়াবাজারে  সব ধরনের সূচকের পাশাপাশি পতন হয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।  তবে বেড়েছে টাকার অংকে লেনদেন পরিমাণ।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, গত সপ্তাহে শেয়ারবাজারে পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে মাত্র এক দিন সামান্য বাড়লেও বাকি চারদিন দরপতন হয়েছে।   এসময়  দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ দশমিক ৫৬ শতাংশ, ডিএস৩০ সূচক কমেছে ৩৫ দশমিক ২৭ পয়েন্ট বা ১ দশমিক ৯১ শতাংশ। আর শরীয়াহ বা ডিএসইএস  কমেছে ৩২ দশমিক ৪১ পয়েন্ট বা ২ দশমিক ৭৪ শতাংশ। আর বাজান মূলধন কমেছে ২ দশমিক ৩১ শতাংশ। তবে  লেনদেন বেড়েছে ৮ দশমিক ২৮ শতাংশ।

ঢাকা স্টক এক্সচেঞ্জে গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৮৯৪ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার। যা সপ্তাহের চেয়ে ১৪৪ কোটি ৯২ লাখ টাকা বেশি। আর আগের সপ্তাহে চার কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ১ হাজার ৭৫৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড।

গেল সপ্তাহে হ্রাস পেয়েছে লেনদেন হওয়া বেশিভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর। ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে মাত্র ৮৯ টির, কমেছে ২২১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ২ দশমিক ৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৮ হাজার ১৪৬ কোটি ৯২ লাখ ৭৫ হাজার ৮১০ টাকায়। আর সার্বিক মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ২ দশমিক ৮০ শতাংশ কমে ১৫ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করছে।

এসআই/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।