ইরানে ক্ষেপণাস্ত্র আঘাতের দাবি নাকচ রাশিয়ার


প্রকাশিত: ০৯:০৩ এএম, ০৯ অক্টোবর ২০১৫

সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে নিক্ষেপ করা রাশিয়ার ক্রুজ ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত করেনি বলে দাবি করেছে মস্কো। মস্কোর প্রতিরক্ষা দফতর এ দাবি করেছে।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় আইএস জঙ্গিদের অবস্থান লক্ষ্য করে কাস্পিয়ান সাগর থেকে রুশ নৌবহর যেসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তার কয়েকটি ইরানে পড়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগর কোনশেনকোভ এক বিবৃতিতে এ দাবি নাকচ করে দিয়েছেন। তিনি বলেন, পেশাদার ব্যক্তিমাত্রই জানেন যে অভিযান চালানোর আগে এবং পরে মস্কো তার লক্ষ্যবস্তু ঠিক করে নেয়। এছাড়া রুশ নৌবহর থেকে নিক্ষেপ করা সব ক্রুজ ক্ষেপণাস্ত্রই তাৎক্ষণিকভাবে সঠিক লক্ষ্যবস্তুতে আঘাত করেছে বলে জানান তিনি।

ইগর কোনশেনকোভ বলেন, নাম প্রকাশে অনিচ্ছুক কোনো সূত্রের বরাত দিয়ে সিএনএন’র মতো খবর রাশিয়া প্রচার করে না। বরং রুশ নৌবহর ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি প্রদর্শন করেছে এবং সেগুলোর নিক্ষেপের পরই লক্ষ্যবস্তুতে সঠিকভাবে আঘাত হেনেছে বলে জানান তিনি।

বুধবার রুশ নৌবহর থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্রগুলো লক্ষ্যবস্তুতে সুনির্দিষ্টভাবে আঘাত করেছে উল্লেখ করে তিনি আরো বলেন, এটি পেন্টাগন এবং মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র কর্মকর্তাদের জন্য যতই অপ্রত্যাশিত এবং অপ্রীতিকর হোক না কেন আইএস`র অবকাঠামোতেই আঘাত করেছে রুশ ক্ষেপণাস্ত্র।

বুধবার সিরিয়ার আইএসআইএল লক্ষ্যবস্তু লক্ষ্য করে কাস্পিয়ান সাগরের নৌবহর থেকে ২৬টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রাশিয়া।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।