ধূমপানের কারণে চীনে মহামারির আশঙ্কা


প্রকাশিত: ০৭:১৭ এএম, ০৯ অক্টোবর ২০১৫

চীনে ধূমপানের কারণে ২০৩০ সালের মধ্যে বিশ লাখ মানুষের প্রাণহানি ঘটবে। এছাড়া দেশটিতে ধূমপানের কারণে বর্তমানে প্রতি তিনজন পুরুষের মধ্যে অন্তত একজন মারা যাচ্ছে। পৃথিবীর সবচেয়ে জনবহুল এই দেশটিতে ধূমপানের কারণে অল্প বয়স্কদের মৃত্যুহার মহামারি আকার ধারণ করতে পারে বলে এক গবেষণায় আশঙ্কা প্রকাশ করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

দ্য ল্যান্সেট মেডিকেল জার্নালে প্রকাশিত ওই গবেষণায় বলা হয়েছে, চীনের দুই-তৃতীয়াংশ তরুণই ধূমপান করছে। আর এদের অধিকাংশই ২০ বছর বয়সের আগে ধূমপান শুরু করে। তারা যদি ধূমপান ছেড়ে না দেয় তাহলে এদের অর্ধেক তরুণ তাদের অভ্যাসের কারণে অকালে প্রাণ হারাবে।

অক্সফোর্ড ইউনিভার্সিটি, দ্য চাইনিজ অ্যাকাডেমি অব মেডিকেল সাইন্স এবং দ্য চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের বিজ্ঞানীরা চীনের ধূমপান নিয়ে এই গবেষণাটি সম্পন্ন করেছেন।

এর আগে ২০১০ সালে দেশটিতে ধূমপানের কারণে ৮ লাখ ৪০ হাজার পুরুষ এবং এক লাখ ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। গবেষকরা বলছেন, দেশটিতে যদি ধূমপান বন্ধ না করা হয় তালে ২০৩০ সালের মধ্যে ২০ লাখ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ লাখ মানুষের মৃত্যু ঘটবে।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।