বিশ্ব ডিম দিবস আজ


প্রকাশিত: ০৩:৪২ এএম, ০৯ অক্টোবর ২০১৫

আজ ৯ অক্টোবর বিশ্ব ডিম দিবস। প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন, সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যেই ১৯৯৬ সাল থেকে এ দিনটি বিশ্বজুড়ে একযোগে পালিত হয়ে আসছে। দিবসটির এবারের প্রতিপাদ্য `প্ল্যাটফর্ম ফর দি এগ ওয়ার্ল্ড।`

পুষ্টিবিদরা  জানান, ডিমে সুলভ মূল্যে উচ্চ মাত্রার প্রোটিন পাওয়া যায়। পরিবারের প্রোটিনের চাহিদা পূরণে ডিমের বিকল্প নেই। বিশ্বজুড়ে প্রতিদিনের খাদ্য হিসেবে ডিমের ভূমিকা সম্পর্কে সচেতনতা প্রচার করা হয় এই দিনে। বিভিন্ন দেশে নানাভাবে বিভিন্ন আয়োজনে ডিম দিবস পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ অ্যানিমেল অ্যাগ্রিকালচার অ্যাসোসিয়েশন (বিএএএস) জাতিসংঘের ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অর্গানাইজেশনের (এফএও) যৌথভাবে ঢাকায় একটি গোলটেবিল বৈঠক এবং ডিম রান্না প্রতিযোগিতার আয়োজন করেছে। তাছাড়া বিভিন্ন এলাকায় র্যালি ও সিদ্ধ ডিম বিতরণ করার মাধ্যমে দিবসটি পালন করা হবে।

বাংলাদেশে এবারের দিবসটির স্লোগান ‘বাঙালি হবে স্বাস্থ্যবান, প্রতিদিন ডিম খান’। সংগঠনটি বলছে, বাংলাদেশের মানুষ বছরে ডিম খায় গড়ে মাত্র ৪৫-৫০টি। অথচ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মতে সুস্থ থাকার জন্য জনপ্রতি ডিম খাওয়া প্রয়োজন অন্তত : ১০৪টি।

এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।