ভারতে মেডিকেলে আবারো ভর্তি পরীক্ষার নির্দেশ


প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ০৮ অক্টোবর ২০১৫

মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের সত্যতার প্রমাণ পাওয়ায় তা আবারো পরীক্ষা নেয়ার নির্দেশ দিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। সোমবারের দেয়া রায়ে প্রাথমিক শিক্ষা বিভাগের কেন্দ্রীয় বোর্ডকে (সিবিএসই) চার সপ্তাহের মধ্যে পুনরায় পরীক্ষা নেয়ার নির্দেশ দিয়েছেন।

বিচারক আরকে আগারওয়াল ও অমিতাভ রায়ের বেঞ্চ রায়ে বলেন, পরীক্ষা সন্দেহজনক হয়ে গেছে, কোনোভাবেই এর সঙ্গে আপোস করা যায় না। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়ার।

এ রায়ের পর পিটিশনকারীদের পক্ষের আইনজীবী পুষ্প গুপ্ত বলেন, ‘এটা শুধু শিক্ষার্থীদের জয় নয়, মেডিকেল পেশার বিজয়।’ তবে আদালতের এ রায়ে অসন্তোষ প্রকাশ করেছে সিবিএসই।

সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, মাত্র ৪৪ শিক্ষার্থীর জন্য ছয় লাখ ৩০ হাজার শিক্ষার্থীকে আবারো পরীক্ষার মুখোমুখি করা ঠিক নয়। এটা সঠিকভাবে সুযোগ পাওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে অবিচারসুলভ।

গত ৫ জুন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফলাফল দেয়া হয়েছিল। এরপরই গত সপ্তাহে হরিয়ানা পুলিশ প্রশ্ন ফাঁসের ঘটনায় সুবিধাভোগী ৪৪ শিক্ষার্থীকে চিহ্নিত করে। পুলিশের ধারণা, প্রশ্ন ফাঁসের ঘটনায় প্রায় ৭০০ শিক্ষার্থী সুবিধা পেয়েছে।

এ ঘটনার পরপরই ভর্তি পরীক্ষায় অংশ নেয়া একদল শিক্ষার্থী পরীক্ষা বাতিল চেয়ে আদালতে পিটিশন দায়ের করে।

বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।