বিদেশি হত্যাকাণ্ডে বিনিয়োগ বাধাগ্রস্তের আশঙ্কা


প্রকাশিত: ১২:২৯ পিএম, ০৬ অক্টোবর ২০১৫

বিদেশি নাগরিক হত্যাকাণ্ডের ঘটনায় বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) এবং রফতানি প্রবাহকে বাধাগ্রস্তের করতে পারে বলে মনে করছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)। মঙ্গলবার ঢাকা চেম্বারের মহাসচিব এ এইচ এম রেজাউল কবির বিবৃতিতে এই আশঙ্কার কথা জানান।

বিবৃতিতে ঢাকা চেম্বারের মহাসচিব ইতালীয় নাগরিক  সিজার তাভেল্লা এবং জাপানি নাগরিক কুনিও হোশি নির্মম হত্যাকাণ্ডের ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের বর্বর হত্যাকাণ্ড কোন ভাবেই কাম্য নয়। ঢাকা চেম্বার বিশ্বাস করে, সরকার অতিদ্রুত এ ঘটনা যথাযথ আইনি তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় এনে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করবে।

এ ধরনের ঘটনায় তৈরি পোষাকসহ অন্যান্য খাতের অর্ডার সমূহ পার্শ্ববর্তী দেশগুলোতে চলে যাওয়ার আশঙ্কা থাকতে পারে বলেও জানান তিনি।

বিদেশি নাগরিকদের এ হত্যাকাণ্ডের ঘটনা যাতে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ (এফডিআই) আকর্ষণ এবং রফতানি প্রবাহকে বাধাগ্রস্ত করতে না পারে, সেজন্য বিদেশি ক্রেতা ও নাগরিকদের বাংলাদেশে অবস্থান, চলাচলের ব্যাপারে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সরকারের কাছে ডিসিসিআই আবেদন জানায়।

ডিসিসিআই বিশ্বাস করে, সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে এ যাবত বিদেশে বাংলাদেশের পণ্য রফতানির ক্ষেত্রে যে ঊর্ধ্বমুখী প্রবণতা চলমান রয়েছে। তা এ ধরনের অনাকাঙ্খিত ঘটনার ফলে বাধাগ্রস্ত হতে পারে। ফলে বর্হিবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুন্ন হতে পারে। যা কোনভাবেই কাম্য নয়।    

এসআই/জেডএইচ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।