সূচকের উত্থান পতনে চলছে লেনদেন


প্রকাশিত: ০৬:২৯ এএম, ০৬ অক্টোবর ২০১৫

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার উভয় শেয়ারবাজারে সূচকের উত্থান পতনের মধ্য দিয়ে লেনদেন চলছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে টাকার অংকে লেনদেনেও কিছুটা ধীরগতি লক্ষ্য করা যাচ্ছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় (বেলা ১২টা পর্যন্ত) প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে চার হাজার ৮৪৩ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৭২ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪৫ পয়েন্টে অবস্থান করছে। আর টাকায় লেনদেন হয়েছে ১১৭ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ড ইউনিটগুলোর মধ্যে ১১৯টির দর বেড়েছে, কমেছে ১১০টির আর অপরিবর্তিত রয়েছে ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ২৩ পয়েন্টে। সিএসই৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১ পয়েন্ট কমে ১২ হাজার ৯৪০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৮২৫ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ১৭৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির, কমেছে ৮২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার। টাকার অংকে সিএসইতে লেনদেন হয়েছে মোট ৬ কোটি ৬১ লাখ টাকার।

এসআই/এআরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।