রাশিয়ার বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ


প্রকাশিত: ০২:১৮ পিএম, ০৫ অক্টোবর ২০১৫

সিরিয়া সীমান্তের কাছে রাশিয়ার যুদ্ধবিমান আকাশসীমা লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে  তুরস্ক। সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয় এ অভিযোগ করেছে। এর প্রতিবাদে মস্কোর রাষ্ট্রদূতকেও তলব করেছে আঙ্কারা। খবর বিবিসির।

শনিবার রাশিয়ার একটি বিমান তুরস্কের আকাশসীমায় উড়তে থাকে। এ সময় তুরস্কের দুটি এফ-১৬ জঙ্গিবিমান রাশিয়ার বিমানটিকে বাধা দিলে সেটি চলে যায়। রাশিয়া এ ঘটনাকে বিমান চালনার ভুল বলে তুরস্কের কাছে বিষয়টি পরিষ্কার করেছে।

এদিকে, রোববার তুরস্কের একটি বিমান টহল দেওয়ার সময় অজ্ঞাত একটি বিমান তাদের বিমানটিকে বাধা দিয়েছে বলে দাবি করেছে আঙ্কারা।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে বুধবার থেকে দেশটিতে বিমান হামলা শুরু করেছে রাশিয়া। ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের লক্ষ্য করে এ হামলা চালানো হচ্ছে বলে দাবি করেছে রাশিয়া। অন্যদিকে, রাশিয়ার এ হামলাকে বড় ভুল বলে উল্লেখ করেছে তুরস্ক।

সোমবার রাশিয়া জানিয়েছে, তারা আইএসের অবস্থান লক্ষ্য করে নিখুঁতভাবে অন্তত ২৫ বার হামলা চালিয়েছে। এর মধ্যে, হোমসে একটি যোগাযোগ কেন্দ্র এবং লাতাকিয়ায় একটি কমান্ড সেন্টার হামলা চালানো হয়েছে।

ইসলামিক জঙ্গিগোষ্ঠী আইএসসহ আরো বেশ কয়েকটি সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ায় চার বছর ধরে গৃহযুদ্ধে লিপ্ত রয়েছে। দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে বিতাড়িত করতেই তারা সরকারবিরোধী লড়াই চালিয়ে আসছে। গত চার বছর ধরে চলা গৃহযুদ্ধে সিরিয়ায় এখন পর্যন্ত অন্তত আড়াই লাখ মানুষ নিহত হয়েছে। এছাড়া গৃহহীন হয়ে পড়েছে আরো এক কোটি দশ লাখ নাগরিক।

এসআইএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।