ইবোলা চিকিৎসাকর্মীদের জন্য যুক্তরাষ্ট্রের নতুন নীতি


প্রকাশিত: ০৯:৪০ এএম, ২৮ অক্টোবর ২০১৪
কাচি হিকক্স

পশ্চিম আফ্রিকায় ইবোলা রোগীদের সেবাদানের পর দেশে ফেরা চিকিৎসক ও নার্সদের ওপর এখন থেকে নতুন নীতিমালার অধীনে নজরদারি চালানো হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। দেশটিতে স্থানীয় সময় সোমবার রাত থেকে নতুন এই নীতিমালা চালু হয়। খবর- বিবিসি
 
মঙ্গলবার বিবিসি বাংলা অনলাইন এক প্রতিবেদনে জানানো হয়, ফিরে আসা নার্স ও চিকিৎসকদের ২১ দিন ধরে পরীক্ষা-নিরীক্ষার মধ্যে রাখা হবে, তবে তাদেরকে নিঃসঙ্গ করে রাখা হবে না।
 
মূলতঃ সিয়েরা লিওনে ইবোলা রোগীদের সেবাদান করে যুক্তরাষ্ট্রে ফিরে আসা এক নার্সের অভিযোগের পর সরকার এই সিদ্ধান্ত নিলো।
 
কাচি হিকক্স নামে ওই নার্স অভিযোগ করেছেন, গত শুক্রবার তিনি যখন সিয়েরা লিওন থেকে নিউ জার্সির বিমানবন্দরে এসে নামেন তখন তার সঙ্গে অপরাধীসুলভ আচরণ করা হয়। তাকে আটক করে আইসোলেশন বা নিঃসঙ্গতায় পাঠানো হয়।
 
এই অভিযোগের পর নতুন নীতিমালা প্রণয়ন করতে বাধ্য হয় দেশটির সরকার। আর হিকক্সকে সোমবারই মুক্তি দিয়ে বাড়িতে পাঠিয়ে দেয়া হয়।
 
এর আগে যুক্তরাষ্ট্রের তিনটি অঙ্গরাজ্য নিউ জার্সি ও নিউ ইয়র্কসহ তিনটি অঙ্গরাজ্যে পশ্চিম আফ্রিকা থেকে ফিরে আসা স্বাস্থ্যকর্মীদের জন্য ২১ দিনের বাধ্যতামূলক নিঃসঙ্গতার বিধান করা হয়েছিল।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।