লক্ষ্মীপুরে ৩৭ জেলের কারাদণ্ড


প্রকাশিত: ০২:১০ পিএম, ০৩ অক্টোবর ২০১৫
প্রতীকী ছবি

লক্ষ্মীপুরের মেঘনা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার করার সময় ৩৭ জেলেকে এক বছর করে সশ্রম কারাদণ্ড ও ১১ কিশোর জেলেকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার বিকেলে লক্ষ্মীপুর সদর, কমলনগর ও রামগতি উপজেলায় পৃথক আদালত বসিয়ে এ দণ্ড প্রদান করা হয়।

সাজাপ্রাপ্ত ৩৭ জনকে জেলা কারাগারে পাঠানো হয়েছে। এর আগে শুক্রবার গভীর রাত থেকে শনিবার দুপুর পর্যন্ত মেঘনা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে মাছ ধরার সময় এসব জেলেদের আটক করে মৎস্য বিভাগ, নৌ-পুলিশ ও কোস্টগার্ড।

জেলা মৎস্য কর্মকর্তা এস এম মহিব উল্লা জানান, অভিযান চালিয়ে মেঘনা নদী থেকে সদরে ১৬, কমলনগরে ১০ ও রামগতিতে ২২ জেলেকে আটক করা হয়। এর মধ্যে ৩৭ জনকে এক বছর করে কারাদন্ড ও অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় ১১ কিশোর জেলেকে জরিমানা করা হয়।              

প্রসঙ্গত, ২৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুম। এ সময় লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত মেঘনা নদীর প্রায় ১শ কিলোমিটার এলাকায় মাছ ধরা যাবে না। পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ। নিষেধাজ্ঞা অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদন্ড, ৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

কাজল কায়েস/এমজেড/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।