চালু হলো চাঁনখারপুলের সেই পেট্রলপাম্পটি


প্রকাশিত: ০৯:৪৭ এএম, ০২ অক্টোবর ২০১৫

তিনদিন না পেরোতেই চাঁনখারপুলের বন্ধ পেট্রলপাম্পটি আবার চালু হলো। অর্ধশতাব্দীর পুরোনো এই পেট্রল পাম্পসহ আশেপাশের ১ দশমিক ৭৬ একর জমিতে একটি আন্তর্জাতিক মানের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট স্থাপনের লক্ষ্যে  স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর পেট্রলপাম্পটির চারদিকে গত মঙ্গলবার সীমানা প্রাচীর স্থাপন করে।

পোড়া রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুসারে সেখানে কিছুদিনের মধ্যে কাজ শুরুর কথা ছিল। শুক্রবার সকাল ১১টায় সরজমিন পরিদর্শনকালে দেখা গেছে পেট্রল পাম্পটিতে সকাল থেকেই বিভিন্ন ধরনের জ্বালানি পেট্রোল, অকটেন ও ডিজেল বিক্রি চলছে।
 
সীমানা প্রাচীরের যে স্থানটিতে গেট নির্মাণের জন্য ফাঁকা রাখা হয়েছিল তার অদূরে দাঁড়িয়ে কর্মচারীরা পেট্রলপাম্প খোলা রয়েছে জানিয়ে মোটরসাইকেল ও মোটরগাড়ি ও অন্যান্য ইঞ্জিনচালিত যানবাহন মালিকদের মুখে ও ইশারায় জ্বালানি কিনতে অনুরোধ জানাচ্ছেন।

Petrolpamp

পেট্রলপাম্পের বাইরে যেখানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তাবিত বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের জন্য নির্ধারণ স্থানের সাইনবোর্ড ঝুলছিল তার পাশে সাদা কাগজে কালি দিয়ে পাম্প খোলা রয়েছে লেখা কয়েকটি কাগজ ঝুলতে দেখা গেল।

কৌতুহলবশত সামনে এগিয়ে পরিচয় দিতেই কর্মচারীরা জানাল, তারা উচ্চ আদালতের নির্দেশনা পেয়ে বৈধভাবে ব্যবসা করছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের জমিতে কিভাবে আদালত থেকে রায় পেলেন জানতে চাইলে তারা বলেন, জমিটি গণপূর্ত অধিদফতরের। তাদের কাছ থেকে লিজ নিয়ে মালিক বহু বছর যাবত ব্যবসা করছেন বলে দাবি করেন তারা।

মমিন খান নামের এক কর্মচারী জানান, আজ গেট লাগানোর জন্য স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর থেকে লোক এসেছিল। কিন্তু রায়ের কাগজ দেখে তারা চলে গেছেন। তিনি জানান, সীমানা প্রাচীর ভেঙে দিতে তারা থানায় গিয়েছিলেন। পুলিশ তাদের আদালতের নির্দেশনার মূল কপি নিয়ে আসতে বলেছেন।

Petrolpamp-2

সরেজমিন পরিদর্শনকালে বেশ কয়েকজন মোটরসাইকেল আরোহীকে সেখান থেকে পেট্রল ও অকটেন কিনতে দেখা গেল। তবে সীমানা প্রাচীর নির্মাণের ফলে মোটরগাড়ির চালকরা ভেতরে প্রবেশ করতে পারেননি। এসময় খালি গ্যালনে জ্বালানি নিয়ে কর্মচারীদের মোটরগাড়িতে তেল দিতে দেখা যায়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৬ ফেব্রুয়ারি হোটেল সোনারগাঁওয়ে প্লাস্টিক সার্জনদের বার্ষিক সম্মেলনে এসে দেশে একটি আন্তর্জাতিক মানসম্পন্ন সর্বাধুনিক বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট স্থাপনের ঘোষণা দেন।

এরপর গত ১৭ মে প্রধানমন্ত্রী কার্যালয়ের পরিচালক ডা. মো. জুলফিকার আলী বার্ন ইনস্টিটিউট স্থাপনের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দেন। চানখারপুলের যক্ষা প্রশিক্ষণ কেন্দ্রের এ জমিতে স্বাস্থ মন্ত্রণালয় বার্ন ইনস্টিটিউটের  স্থাপনের সিদ্ধান্ত নিলেও পেট্রোল পাম্প মালিকের দাবি জমিটি গণপূর্ত মন্ত্রনালয়ের।

তারা দীর্ঘদিন যাবত লিজ নিয়ে ব্যবসা পরিচালনা করছেন। সম্প্রতি স্বাস্থ্য মন্ত্রণালয় ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক বৈঠকে জমিতে বার্ন ইনস্টিটিউট স্থাপনের সিদ্ধান্ত হয়। এরই অংশ হিসেবে মঙ্গলবার সীমানা প্রাচীর গড়ে তোলা হয়। কিন্তু তিনদিন না যেতেই পাম্পটি আদালতের নিদের্শনা নিয়ে চালু হয়েছে।

এমইউ/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।