দেশে গ্রামীণফোনের গ্রাহক সাড়ে ৫ কোটি


প্রকাশিত: ০২:০০ পিএম, ০১ অক্টোবর ২০১৫

দেশে ১৩ কোটিরও বেশি মানুষ এখন মোবাইল ব্যবহার করছে। এরমধ্যে বাংলাদেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ৫ কোটি ৫০ লাখ গ্রাহক নিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে। আর ৩ কোটি ২৮ লাখ গ্রাহক নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলালিংক। রবি‘র গ্রাহক ২ কোটি ৮৩ লাখ। এয়ারটেলের গ্রাহক  ৯৩ লাখ ৯২ হাজার। সিটিসেলের গ্রাহক ১১ লাখ ৩৮ হাজার এবং রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিটকের রয়েছে ৪০ লাখ ৭৯ হাজার গ্রাহক। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সুত্রে এ তথ্য জানা গেছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) দেয়া মোবাইলফোন অপারেটরদের তথ্যের ভিত্তিতে সিমের এ সংখ্যা প্রকাশ করা হয়েছে। এ পরিসংখ্যান অনুযায়ী দেশের মোট জনসংখ্যার ৭১ শতাংশের উপরে মানুষ মোবাইলফোন ব্যবহার করে।

সূত্র জানায়, দেশে মোট অ্যাক্টিভ মোবাইল সিমের সংখ্যা সেপ্টেম্বর শেষে দাঁড়িয়েছে ১৩ কোটি ৮ লাখ ৪ হাজার। গত বছর ডিসেম্বরের শেষে তা ছিল ১১ কোটি ৩৭ হাজার।

কিন্তু মোবাইলফোন অপারেটরদের সংগঠন অ্যামটব বলছে, অ্যাক্টিভ সিমের সংখ্যা যাই হোক না কেনো গ্রাহক সংখ্যা বড় জোর ৭ কোটি ৫৬ হাজার। তাদের বিবেচনায় দেশের মাত্র ৪৫ শতাংশ লোক এখন মোবাইল ফোন ব্যবহার করছে। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এমন তথ্য জানিয়েছিল অ্যামটব।

আরএম/এসকেডি/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।