সৌদিতে সংশোধিত শ্রম আইন কার্যকর হচ্ছে ৮ অক্টোবর


প্রকাশিত: ০৮:৪৩ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

সৌদি আরবের শ্রম আইন সংশোধন করা হয়েছে। আগামী ৮ অক্টোবর থেকে সংশোধিত নতুন এ আইন কার্যকর হবে বলে দেশটির শ্রম মন্ত্রণালয় জানিয়েছে। বুধবার সৌদি গেজেটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি আরবের নতুন সংশোধিত শ্রম আইনের মাধ্যমে দেশটির শ্রমিকদের বেশি পরিমাণে শ্রম বাজারে অন্তর্ভূক্ত করার চেষ্টা করা হচ্ছে।

সম্প্রতি দেশটির শ্রম মন্ত্রণালয় একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির প্রাইভেট সেক্টরে সৌদি নারী শ্রমিকদের পরিমাণ আগের যেকোনো সময়ের চেয়ে বেশি বৃদ্ধি পাচ্ছে। চলতি বছরে দেশটির নারী শ্রমিকদের সংখ্যা চার লাখ ৬৬ হাজারে পৌঁছেছে। যেখানে বিদেশি নারী শ্রমিকদের পরিমাণ মাত্র এক লাখ ৪৬ হাজার ৭৬৫ জন।

নতুন আইনে পাঁচটি বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে সরাসরি নিয়োগ, নারীদের দোকানে নারী শ্রমিক নিয়োগ, সৌদিকরণ কর্মসূচি, কিছু কর্মক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদের নিয়োগ ও খণ্ডকালীন চাকরির সুবিধা।

নতুন শ্রম আইনে বলা হয়েছে, লিখিত অনুমতি ছাড়া কোনো কর্মচারী স্থানান্তর করা যাবে না, আইন ভঙ্গকারীদের জরিমানার বিধান, কর্মস্থলে কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত ৩০ দিনের বেশি অনুপস্থিতি থাকা যাবে না। একইসঙ্গে সৌদি শ্রমিকদের বিয়ের জন্য পাঁচ দিনের ছুটির মজুরি পরিশোধের বিধান রাখা হয়েছে।

এছাড়া শ্রমিকরা প্রতি ৫ ঘণ্টা পর ৩০ মিনিটের বিরতি পাবেন বলে সংশোধিত আইনে বলা হয়েছে। সংশোধিত আইনে আইনলঙ্ঘনকারী প্রতিষ্ঠান সাময়িক বা স্থায়ীভাবে বন্ধ করে দেয়াসহ বিভিন্ন বিধান সংযোজন করা হয়েছে। চলতি বছরের মার্চে মন্ত্রিপরিষদের বৈঠকে শ্রম আইনের বেশিরভাগ সংশোধনী অনুমোদন করা হয়। এর ফলে, সৌদিকরণ প্রকল্পের অধীনে বেঁধে দেয়া নীতি লঙ্ঘনকারী নিয়োগদাতার ওয়ার্ক পারমিট নবায়ন করার ক্ষমতা স্থগিতের বিধানও রাখা হয়েছে।
 
এসআইএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।