আইএস সংশ্লিষ্টদের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ


প্রকাশিত: ০৩:৫৩ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

ইসলামিক স্টেট (আইএস)-এর সঙ্গে সংশ্লিষ্ট ৩৫ জন ব্যক্তি ও গোষ্ঠির বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপ করেছে যুক্তরাষ্ট্র। জঙ্গিগোষ্ঠিটির বিরুদ্ধে এটিই এ যাবতকালের সবচেয়ে বড় অর্থনৈতিক অবরোধ। -খবর বিবিসির।

ইসলামিক স্টেটের কার্যক্রম ব্যহত করার উদ্দেশ্যে এই অবরোধ আরোপ করা হয়েছে। বিস্তৃত এই অবরোধের তালিকায় রয়েছে মিশরের আঞ্চলিক প্রতিষ্ঠান থেকে শুরু করে রুশ বিভিন্ন উপদল পর্যন্ত। এছাড়াও ইন্দোনেশিয়া এবং পাকিস্তান থেকে লিবিয়া পর্যন্ত বিভিন্ন দেশের ব্যক্তিবর্গও রয়েছে এই তালিকায়। একইসঙ্গে ফ্রান্স এবং ব্রিটেনের কয়েকজন নাগরিককেও তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। এদের কয়েকজনের নাম এ সপ্তাহেই জাতিসংঘ ঘোষিত আল-কায়েদা অবরোধ তালিকায়ও উল্লেখ করা হয়েছিল।

এদিকে ওয়াশিংটন থেকে এমন এক সময়ে এই ঘোষণা দেয়া হলো যখন সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে জাতিসংঘের একটি সম্মেলন চলছে। যার সভাপতিত্ব করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

মার্কিন কংগ্রেসের নতুন একটি গবেষণায়ও বলা হয়েছে, সিরিয়া এবং ইরাকে প্রায় ৩০ হাজার বিদেশি যোদ্ধা এরই মধ্যে আইএস এবং অন্যান্য জঙ্গিগোষ্ঠির সঙ্গে যোগ দিয়েছে। প্রতিবেদনে বলা হয়, ইসলামিক স্টেটের আরেকটি শক্তি হচ্ছে- তারা তাদের দখলকৃত এলাকা থেকেই প্রচুর পরিমাণ অর্থ আয় করছে এবং শুধুমাত্র তেল ব্যবসা থেকেই প্রতিবছর তাদের আয় প্রায় ৫০ কোটি মার্কিন ডলার।

আরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।