ইতিহাস সচেতনতায় প্রয়োজন হাতে কলমে শিক্ষা


প্রকাশিত: ০৩:৪২ এএম, ৩০ সেপ্টেম্বর ২০১৫

নতুন প্রজন্মকে ইতিহাস সচেতন হিসেবে গড়ে তুলতে পাঠ্যবইয়ের পাশাপাশি দেখা ও জানার মাধ্যমে হাতে-কলমে শিক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘর প্রাঙ্গণে সমবেত বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের লক্ষ করে এ গুরুত্বারোপ করেন তিনি।

মন্ত্রী বলেন, সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য ইতিহাস জানতে হবে। আর সে জন্য প্রয়োজন ঐতিহাসিক স্থান ও দলিল সরেজমিনে দেখা ও জানা। দেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, অর্থনীতি এবং সমাজনীতি জানতে হাতে কলমে শিক্ষার কোনো বিকল্প নেই।

ইনু বলেন, যে জাতি ইতিহাসকে সম্মান করে, তারাই নতুন ইতিহাস গড়তে পারে। যে জাতি বীরের সম্মান দেয়, তারাই নতুন বীরের জন্ম দেয়। ইতিহাস বিকৃতির বিরুদ্ধে সতর্কবাণী উচ্চারণ করে তথ্যমন্ত্রী বলেন, শেকড়হীন কচুরিপানার মতো ভাসমান জঙ্গি সাম্প্রদায়িকরা ইতিহাসকে ধামাচাপা দিতে চায়। কারণ, তাদের কোনো ইতিহাস নেই। এদের কাছ থেকে দূরে থাকতে হবে।

তথ্যমন্ত্রী মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি, বয়ঃসন্ধিকালের জড়তা অতিক্রম ও নারী-পুরুষ সমতার বিষয়ে সচেতন থাকার জন্যও ছাত্র-ছাত্রীদের প্রতি আহ্বান জানান।

এ সময় মন্ত্রীর সাথে ছাত্র-ছাত্রীরা মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করে। রোটারি ক্লাবের ঢাকা ডিস্ট্রিক্ট গভর্নর এস এম শওকত হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

একে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।