চার জঙ্গির বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা


প্রকাশিত: ০১:১১ পিএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

যুক্তরাজ্যের চার শীর্ষস্থানীয় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গির সম্পদ বাজেয়াপ্ত ও ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। এই চার জঙ্গির বিরুদ্ধে সিরিয়ায় আইএসে লোক নিয়োগ ও যুদ্ধে অংশ নেয়ার অভিযোগ আছে। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে যুক্তরাজ্য তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য অনুরোধ করে। এর প্রেক্ষিতেই জাতিসংঘ এই পদক্ষেপ নিলো। জাতিসংঘ যেসব জঙ্গিদের ওপর নিষেধাজ্ঞার নতুন তালিকা দিয়েছে তাতে এদের নাম রয়েছে। এই চার জঙ্গি হলেন, ওমার হোসেন, নাসের মুথানা, আকসা মাহমুদ ও সালে অ্যান জোনস।

নিষেধাজ্ঞার এই পদক্ষেপকে ইসলামিক স্টেটে যোগদান ঠেকাতে একটা নতুন কৌশল হিসেবে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন। ব্রিটিশ পুলিশের তথ্য অনুযায়ী, কমপক্ষে সাতশ ব্রিটিশ নাগরিক সিরিয়া এবং ইরাকে আইএসে যোগ দিয়েছে।

২০০৬ সালের পর এবারই প্রথম জাতিসংঘের নিষেধাজ্ঞার জন্য জঙ্গিদের নাম পাঠালো যুক্তরাজ্য। এর আগে সন্দেহভাজন আল কায়েদা ও পরে ইসলামিক স্টেটের হামলা প্রতিরোধ করার জন্য জঙ্গিদের জন্য নাম পাঠানো হয়েছিলো।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।