নেপালে ভারতীয় চ্যানেল বন্ধ


প্রকাশিত: ১১:১৪ এএম, ২৯ সেপ্টেম্বর ২০১৫

নেপালে ভারতীয় ৪২টি টেলিভিশন চ্যানেল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির কেবল টিভি অপারেটররা। নতুন সংবিধান প্রণয়ন নিয়ে ভারতের অনানুষ্ঠানিক অবরোধ আরোপের পর তারা এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে। খবর বিবিসির।

মঙ্গলবার থেকে দেশটির বেশকিছু শহরে ইতোমধ্যে ভারতীয় চ্যানেল বন্ধ করে দেওয়া হয়েছে।

নতুন সংবিধান প্রণয়নের পর প্রতিবেশি ভারত অনানুষ্ঠানিক অবরোধ আরোপ করেছে বলে অভিযোগ করেছে নেপাল। দেশটির নাগরিকরা বলছেন, তাদের দেশে (নেপালে) বিভিন্ন ধরনের পণ্য সামগ্রী পরিবহনে নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারত। তবে ভারত এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলছে, তারা নিরাপত্তার কারণে পণ্যের পরিবহন স্থগিত রেখেছে।

nepal-tv

নেপালে একজন মাওবাদী নেতা ভারতীয় চলচ্চিত্র ও টেলিভিশন চ্যানেল বন্ধের আহ্বান জানালে এতে সমর্থন দেয় দেশটির জনগণ। নেপাল কেবল টেলিভিশন অ্যাসোসিয়েশনের সভাপতি সুধির পরাজুলি বলেন, নতুন সংবিধান প্রণয়ন নিয়ে ভারত নেপালের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করেছে। এর প্রতিবাদে তারা  অনির্দিষ্টকালের জন্য ভারতীয় চ্যানেল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে তিনি জানান।

এর আগে নতুন সংবিধান প্রণয়ন নিয়ে দেশটির দক্ষিণাঞ্চলে সংখ্যালঘুদের সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে কমপক্ষে ৪০ জন নিহত হয়। নতুন সংবিধান অনুযায়ী, দেশটি বিশ্বের একক সংখ্যাগরিষ্ঠ হিন্দু রাষ্ট্রের খেতাব থেকে বের হয়ে এসে এখন ধর্মনিরপেক্ষ রাষ্ট্র। এছাড়া কেন্দ্রশাসিত সাতটি প্রদেশে বিভক্ত হচ্ছে নেপাল।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।