আইন ভেঙে ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান হলেন রুবেল আজিজ


প্রকাশিত: ১১:২৩ এএম, ২৮ সেপ্টেম্বর ২০১৫

ব্যাংক কোম্পানি আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখালেন সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রুবেল আজিজ। তিনি পারটেক্স গ্রুপের চেয়ারম্যান ও সাবেক সাংসদ এম এ হাশেমের ছেলে। আইন লঙ্ঘন করে রুবেল আজিজ বেসরকারি খাতের সিটি ব্যাংক ও আইডিএলসি ফাইন্যান্সের চেয়ারম্যান পদে রয়েছেন।

সূত্র বলছে, সবশেষ সংশোধিত ব্যাংক কোম্পানি আইনে বলা আছে, একই ব্যক্তি এক সঙ্গে একাধিক ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের চেয়ারম্যান বা পরিচালক হতে পারবেন না। কিন্ত রুবেল আজিজ একই সঙ্গে সিটি ব্যাংকের পরিচালক ও চেয়ারম্যান। তিনি আইডিএলসি ফাইন্যান্সেরও পরিচালক হিসেবে রয়েছেন। অতি সম্প্রতি তিনি আইডিএলসি ফাইন্যান্সের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

জানা গেছে, এর আগে এম এ হাশেম এবং তার পরিবারের ৭ সদস্য বেসরকারি সিটি ব্যাংক ও ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের পরিচালক হিসেবে থেকে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন।

এরপর ব্যাংক কোম্পানি আইনটি সংশোধন করা হয় ২০১৩ সালে। সেখানে বলা হয়, একই পরিবারের দুজন এক সঙ্গে একই ব্যাংকের পরিচালক হতে পারবেন না। ফলে এম এ হাশেম পরিবারের  ৬ সদস্যকে সরে দাঁড়াতে হয়।

সূত্র বলছে, সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ২২ ধারা (ক) উপধারাতে বলা হয়েছে, একই ব্যক্তি এক সঙ্গে দুটি ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক হতে পারবেন না।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, ব্যাংকের পরিচালক হতে নতুন আইন মোতাবেক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হয়। কিন্তু আর্থিক প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে লাগে না। সেই সুযোগ নিয়ে এম এ হাশেমের ছেলে দুটি প্রতিষ্ঠানের চেয়ারম্যানের পদে রয়েছেন।

সূত্রগুলো বলছে, সিটি ব্যাংকের পরিচালক নির্বাচিত হতে রুবেল আজিজকে অনুমোদন নিতে হয়েছে। ব্যাংকগুলোর পরিচালকদের জন্য করা কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালাতেও বিষয়টি বলা আছে। সেটিও লঙ্ঘন করেছেন রুবেল আজিজ।

আইন লঙ্ঘনের বিষয়টি জানতে রুবেল আজিজকে ফোন করলে পাওয়া যায়নি। তবে সিটি ব্যাংক সূত্র বলছে, তিনি ব্যাংকক গিয়েছেন ঈদুল আজহার আগে। আগামী সপ্তাহে দেশে আসার কথা রয়েছে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান জাগো নিউজকে বলেন, বিষয়টি আমাদের নজরে এখনও আসেনি। আমাদের নজরে আসলে এবং আপনার তথ্য ঠিক থাকলে অবশ্যই আমরা চিঠি দিবো। তাকে যেকোনো একটি প্রতিষ্ঠানের পরিচালক বা চেয়ারম্যান থাকতে হবে।

এসএ/একে/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।