জাতিসংঘ সাধারণ পরিষদে বক্তব্য দিলেন মনি বেগম


প্রকাশিত: ০৬:৪২ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৫

জাতিসংঘের সাধারণ পরিষদে `সেভ দ্যা চিলড্রেন` সেমিনারে বক্তব্য দিয়েছে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার স্কুলছাত্রী মনি বেগম। শনিবার `সেভ দ্যা চিলড্রেন ইন বাংলাদেশ`র ফেসবুক পেজে মনি বেগমের বক্তব্য দেয়ার একটি ছবি প্রকাশ করা হয়।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে বাল্যবিবাহ রোধে বক্তব্য রাখে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসঙ্গী মনি। গত তিন বছর ধরে মনি বেগম বাল্যবিবাহের ভয়াবহতা এবং মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে আসছেন।

মনি নিজ দেশসহ সারা বিশ্বের হয়ে শিশু বিবাহ রোধে অ্যাডভোকেসি করেন। এ সম্মেলনে মনির স্লোগান ছিল `তাকে বড় হতে দাও`।

ব্যাখ্যা হিসেবে মনি বেগম জানান, এর মানে হল- প্রত্যেকের বড় হওয়ার জন্য মৌলিক চাহিদা পূরণ, কিশোরী বয়সে বিয়ে না দেয়া ও সমঅধিকার প্রতিষ্ঠা যার মধ্যে নিজেকে শিক্ষিত করবে এবং দেশের জন্য কাজ করবে।

প্রসঙ্গত, মৌলভীবাজারের কুলাউড়ার সুলতানপুর বালিকা বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী মনি বেগম (১৬)। বড় হয়ে সে একজন পাইলট হতে চায়। জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বের আরো ১৯ শিশু প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ করবে সে। শনিবার জাতিসংঘে শান্তিতে নোবেল পাওয়া মালালা ইউসুফ জাইও একটি সেশনে বক্তব্য রাখে।

ছামির মাহমুদ/এআরএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।