মিনায় মৃতদেহ শনাক্ত শুরু


প্রকাশিত: ০৭:৩০ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৫

সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহত হাজিদের লাশ শনাক্তের কাজ শুরু হয়েছে। শুক্রবার রাত থেকে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিরা নিজ নিজ দেশের হাজিদের শনাক্তে কাজ করছে বলে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে। খবর আরব নিউজের।

বৃহস্পতিবার মক্কার মিনায় প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৭১৭ জন হাজি নিহত হয়েছেন। গত ২৫ বছরের মধ্যে মিনার এ মর্মান্তিক দুর্ঘটনায় আহত হয়েছেন আরো আট শতাধিক হাজি।

আরব নিউজের খবরে বলা বলছে, বৃহস্পতিবার সারা রাত মিনার মুয়াইসাম এলাকার মর্গে হাজিদের লাশগুলো আনা হচ্ছে। এরপর লাশগুলোর গোসল শেষে শনাক্তকরণের জন্য ছবি তোলা হয়। একইসঙ্গে পরিচয় সনাক্ত করার জন্য তাদের আঙ্গুলের ছাপও নেয়া হয়। পরে অন্তত ৫ শ` নিহতের আঙ্গুলের ছাপসহ ছবি মর্গের দেয়ালে টানিয়ে দেয়া হয়েছে। এর আগে হাজিরা সৌদিতে পৌঁছে বিমানবন্দরে আঙ্গুলের যে ছাপ দিয়েছিলো সেগুলোর সঙ্গে মিলিয়ে তাদের পরিচয় নিশ্চিত করা হবে।

তবে মিনার এ দুর্ঘটনায় নিহতদের মধ্যে কোন দেশের কতজন আছেন সৌদি কর্তৃপক্ষ তা এখনো জানাতে পারেনি। তবে বিভিন্ন দেশ নিখোঁজ ও নিহত হাজিদের পরিচয় প্রকাশ করেছে। পাকিস্তান দাবি করেছে, তাদের দেশের অন্তত ১০ জন নিহত ও  তিন শতাধিক হাজি নিখোঁজ রয়েছে।

ইরান দাবি করেছে, মিনা দুর্ঘটনায় তাদের দেশের ১৩১ জন হাজি নিহত হয়েছে। মরক্কো ৮৭ হাজি নিহত হয়েছে বলে জানিয়েছে। এছাড়া ভারত ১৮, মিশর ১৪, পাকিস্তানের ১০, বাংলাদেশ ৫, তুরস্ক ৪ এবং আলজেরিয়া, কেনিয়া ও ইন্দোনেশিয়ার ৩ জন করে নিহত হয়েছে বলে দেশগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে।

মক্কায় হজ পালনের উদ্দেশে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ২০ লাখ হাজি অবস্থান করছেন।

এসআইএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।